• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

বরিশালে ইন্টারনেট ঘেঁটে রোবট তৈরী করল ক্ষুদে বিজ্ঞানী সুজন

বরিশালে ইন্টারনেট ঘেঁটে রোবট তৈরী করল ক্ষুদে বিজ্ঞানী সুজন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল২৫ এপ্রিল ২০২১, ০২:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

রোবট তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছেন বরিশালের আগৈলঝাড়ার ক্ষুদে বিজ্ঞানী সুজন পাল। একাদশ শ্রেণির শিক্ষার্থী সুজন পাল জানান বিভিন্ন ভাষায় কথা বলতে বঙ্গ নামের এই রোবট। সুজনের বয়স যখন মাত্র ১৩ বছর, তখনই রোবট বানানোর স্বপ্ন বাসা বাঁধে তার মনে। তবে স্বপ্নবাজ এই মেধাবী কিশোরের স্বপ্নপূরণে ছিল হাজারও বাধা।

গৈলার শ্রীপাশা গ্রামের জয়দেব-শবিতা পাল দম্পতি ছোট ছেলে সুজন পাল। মাটি দিয়ে প্রতিমা তৈরি করাই তাদের পারিবারিক পেশা। সেই উপার্জনে কোনোরকম চলে সংসার। এ অবস্থায় সুজনের রোবট তৈরির বিষয়টি ছিল অনেকটা দিবাস্বপ্নের মতো। বছর পাঁচেক আগেও ওই গ্রামে বিদ্যুৎ সংযোগ ছিল না। রোবট তৈরির জন্য আধুনিক গবেষণাগার, যন্ত্রাংশ ও অভিজ্ঞতা অর্জনেরও কোনো সুযোগ ছিল না তার। তবে অদম্য ইচ্ছাশক্তি আর আত্মবিশ্বাসের জোরে স্বপ্নকে বাস্তব রূপ দিয়েছে সে।

সুজন জানান, বাড়ি ও অফিস-আদালত কিংবা যেকোনো প্রতিষ্ঠানে আগুন লাগলে মুহুর্তেই নিকটস্থ ফায়ার সার্ভিসকে খবর পৌঁছে দেবে বঙ্গ। এছাড়া গ্যাস সিলিন্ডার লিকেজ হলে সঙ্গে সঙ্গে বিশেষ সংকেতের মাধ্যমে জানিয়ে দেবে ঘরে থাকা লোকজনকে। আবার রোবটটি প্রাথমিক শিক্ষক, প্রয়োজনে চিকিৎসক হিসেবে প্রাথমিক চিকিৎসাও দিতে পারবে। সেই সঙ্গে কৃষকের কৃষি কাজে, বিশেষ করে ফসলের রোগ বালাই মোকাবিলায় পরামর্শ দেবে এ রোবট।

উল্লিখিত কাজগুলো ছাড়াও সুজনের রোবটটি বেশ বিনয়ীও। কেউ করমর্দন করতে চাইলে সে স্বয়ংক্রিয়ভাবে হাত বাড়িয়ে দেয়। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে গুগলের বিশাল তথ্যভাণ্ডারে যুক্ত থাকে সে।

সুজন আরও জানান, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে রোবটটিকে আরও আধুনিকভাবে তৈরি করে দেশের মানুষের সেবায় কাজে লাগানো সম্ভব।

এলাকাবাসী জানান, অর্থনৈতিক অস্বচ্ছলতা থাকা সত্ত্বেও পরিবার থেকে দেওয়া হাত খরচের টাকা বাঁচিয়ে এবং নিজে প্রাইভেট পড়িয়ে টাকা উপার্জন করে ৪০ হাজার টাকা খরচ করে চার মাস চেষ্টার পর রোবটটি প্রস্তুত হয়। আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর সময়ে তৈরি করা এ রোবটটি বঙ্গবন্ধুর নামের সঙ্গে মিল রেখে নাম করণ করা হয় “‌‌বঙ্গ’’।

‘বঙ্গ’ নামের রোবটটি তৈরি করা হয়েছে ‘সোফিয়া’র অনুকরণে। বরিশালের আগৈলঝাড়া উপজেলার প্রত্যন্ত গ্রামে এটি দেখার জন্য বিভিন্ন স্থান থেকে প্রতিদিন সুজনের বাড়িতে ভিড় করছেন উৎসুক মানুষ।

ক্ষুদে বিজ্ঞানী সুজনের রোবট উদ্ভাবনের খবরে উচ্ছসিত উপজেলা প্রশাসনও। তার তৈরি রোবটটি প্রযুক্তিগতভাবে আরও সমৃদ্ধ করতে সরকারের সংশ্লিস্ট মন্ত্রণালয় থেকে সহায়তার আশ্বাস দিয়েছেন আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হাসেম।

 

টাইমস/এসজে

এক ফেরিতে যাত্রী ছিল পাঁচ হাজার!

এক ফেরিতে যাত্রী ছিল পাঁচ হাজার!

করোনা সংক্রমণ রোধে দুরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তারপরও ঈদে

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন (ভ্যারিয়েন্ট) শনাক্ত করা হয়েছে। শনিবার (৮

ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু

ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু

ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে একদিনে চার বাংলাদেশি প্রবাসীর মৃত্যু হয়েছে।

জাতীয়

সিরাজগঞ্জে দুরপাল্লার ২০০ যাত্রীবাহী বাস আটক

সিরাজগঞ্জে দুরপাল্লার ২০০ যাত্রীবাহী বাস আটক

নিষেধাজ্ঞা অমান্য করে ঢাকা থেকে যাত্রী নিয়ে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার উদ্দেশ্যে ছেড়ে আসা দুরপাল্লার ২০০ বাস আটক করেছে পুলিশ। শনিবার (৮ মে) যাত্রী নামিয়ে ঢাকা ফেরার পথে সিরাজগঞ্জে বাসগুলো আটক করা হয়।

রাজনীতি

ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলতে শিশু পার্ক বানিয়েছিল জিয়া : সেতুমন্ত্রী

ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলতে শিশু পার্ক বানিয়েছিল জিয়া : সেতুমন্ত্রী

রেসকোর্স ময়দানের ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলার জন্য জিয়াউর রহমান শিশু পার্ক বানিয়েছিল বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, রেসকোর্স ময়দানে প্রথম গাছ লাগিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এটিকে তিনিই উদ্যান বানিয়েছিলেন।

আন্তর্জাতিক

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের ওপর বোমা হামলা

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের ওপর বোমা হামলা

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ (৫৩) বোমা হামলার শিকার হয়েছেন। হামলায় মারাত্মকভাবে আহত হয়েছেন মোহাম্মদ নাশিদ। তার অবস্থা এখন সংকটাপন্ন।

জাতীয়

ঈদের ছুটি বাড়ানোর দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

ঈদের ছুটি বাড়ানোর দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

ঈদে ১০ দিনের ছুটির দাবিতে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তারা। এসময় বেতন-ভাতা পরিশোধ ও গণপরিবহন চালুর দাবিও জানিয়েছেন পোশাক কারখানার শ্রমিকরা।

জাতীয়

পাঁচ দফা দাবি না মানলে ঈদের দিন বিক্ষোভ : শাজাহান খান

পাঁচ দফা দাবি না মানলে ঈদের দিন বিক্ষোভ : শাজাহান খান

লকডাউনে ক্ষতিগ্রস্ত পরিবহন শ্রমিকদের সরকারি সহায়তাসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন সাবেক নৌপরিবহন মন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান। তিনি বলেছেন, ঈদের আগে দুরপাল্লার যাত্রীবাহী বাস চালু করা না হলে ঈদের দিন সারাদেশে বিক্ষোভ করা হবে।

বিনোদন

করোনায় আক্রান্ত কঙ্গনা রানাওয়াত

করোনায় আক্রান্ত কঙ্গনা রানাওয়াত

করোনায় আক্রান্ত হয়েছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। বর্তমানে তিনি নিজ বাসায় আইসোলেশনে রয়েছেন। ইনস্টাগ্রামে পোস্ট করে নিজের করোনা পজিটিভ হওয়ার খবর দিয়েছেন অভিনেত্রী নিজেই।