• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

বিজ্ঞান ও প্রযুক্তি

গাণিতিক সমাধান করবে মৌমাছি

গাণিতিক সমাধান করবে মৌমাছি

গণিত নিয়ে অনেকেরই সমস্যা আছে। অনেক শিক্ষার্থীর কাছে গণিত একটি আতঙ্কের নাম। তাদের জন্য একটা বড় অনুপ্রেরণামূলক বার্তা যে, প্রশিক্ষণ দিলে ক্ষুদ্রাকার মস্তিষ্কের মৌমাছিও গণিত শিখতে পারে। আর একটি মৌমাছি যদি গাণিতিক সমস্যার সমাধান করতে পারে, তাহলে সৃষ্টির সেরা জীব হয়ে আপনি কেন পারবেন না? সম্প্রতি ‘সায়েন্স অ্যাডবান্সেস’ জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের একদল...

এয়ার কন্ডিশনিং পোশাক উদ্ভাবন

এয়ার কন্ডিশনিং পোশাক উদ্ভাবন

আমেরিকান বিজ্ঞানীরা এমন এক ধরনের কাপড় উদ্ভাবন করেছেন, যা এয়ার কন্ডিশনের ন্যায় কাজ করবে। এ কাপড়ের সূতা দিয়ে দেহে তাপ প্রবেশ করার সময় এটা স্বয়ংক্রিয়ভাবে তাপমাত্রা নিয়ন্ত্রণ করবে। নতুন উদ্ভাবিত এই কাপড় দিয়ে উষ্ণ ও আর্দ্র অবস্থায় অবলোহিত বিকিরণ অতিবাহিত হতে পারে। আবার যখন পারিপার্শ্বিক অবস্থা ঠাণ্ডা ও শুষ্ক হয়ে যায়, তখন এটি দেহ থেকে তাপ বের হয়ে যাওয়ার হার কমিয়ে দিতে পারে।

মশার উপদ্রব কমাবে মানুষের ওষুধ

মশার উপদ্রব কমাবে মানুষের ওষুধ

বিজ্ঞানীরা বলছেন তারা এমন একটি কৌশল আবিষ্কার করেছেন, যার সাহায্যে মশাকে মানুষের জন্য তৈরি ওষুধ দেয়ার মাধ্যমে তাদের ক্ষুধার আকাঙ্ক্ষা ও উপদ্রব কমানো যাবে। গবেষকদের মতে, এ কৌশল প্রয়োগ করলে মশার পেট ভরা ভরা লাগবে এবং খাদ্যের চাহিদা মিটে যাবে। ফলে তারা আর কামড়াবে না এবং তাদের উপদ্রব কমে যাবে।

ওয়াইফাই সিগন্যাল থেকে বিদ্যুৎ

ওয়াইফাই সিগন্যাল থেকে বিদ্যুৎ

আমেরিকা ও স্পেনের বিজ্ঞানীরা এমন একটি ডিভাইস উদ্ভাবন করেছেন, যা ওয়াইফাই সিগন্যালকে ইলেক্ট্রিসিটিতে রূপান্তর করবে।

তৈরি হলো কৃত্রিম ত্বক

তৈরি হলো কৃত্রিম ত্বক

অবশেষে কৃত্রিম ত্বক তৈরি করতে সক্ষম হলেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্র ও কানাডার একদল গবেষক এমন এক ধরনের সেন্সর আবিষ্কার করেছেন, যা কৃত্রিমভাবে তৈরি ত্বকের সাহায্যে মানবদেহের গতিবিধি বুঝতে পারে।

ফেসবুক গ্রুপে নিষ্ক্রিয় হলেই ‘কিকড আউট’

ফেসবুক গ্রুপে নিষ্ক্রিয় হলেই ‘কিকড আউট’

ফেসবুকের নীতিমালায় কিছু পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে আপনাকে কেউ ফেসবুক গ্রুপে এ্যাড করতে পারবে না, যদি আপনি না চান।