• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
সিলেট-৩ উপনির্বাচন

নৌকার প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে শমসের জামাল

নৌকার প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে শমসের জামাল

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক, সিলেট০৭ এপ্রিল ২০২১, ০৪:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

সিলেট-৩ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন শমসের জামাল। পারিবারিকভাবে দীর্ঘদিন ধরেই আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় রয়েছেন তিনি। দলের দুর্দিনেও দলছাড়া হননি শমসের জামাল। সিলেট জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রয়াত এনামুল হক ও জেলা মহিলা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক দম্পতির সন্তান তিনি। যে কারণে আসন্ন উপনির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে শমসের জামাল আশাবাদী।

জানা গেছে, দক্ষিণ সুরমা, বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ নিয়ে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদুস সামাদ চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। এখন ওই আসনে উপনির্বাচন হবে। নির্বাচনে অংশ নিতে সিলেট আওয়ামী লীগের একাধিক নেতা দৌড়ঝাপ শুরু করেছেন। তাদের মধ্যে শমসের জামাল অন্যতম।

তবে একটি সূত্র জানিয়েছে, পারিববারিকভাবে আওয়ামী লীগের রাজনীতিতে দীর্ঘদিন ধরে সক্রিয় ভূমিকা পালন করে আসছেন শমসের জামাল। সবধরনের সংকটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী কর্মকাণ্ড চালিয়ে আসছেন তিনি ও তার পরিবারের বাবা-মাসহ সকল সদস্য।

জানা গেছে, আওয়ামী পরিবারে জন্ম হওয়ার কারনে শৈশব থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করেছেন শমসের জামাল। সিলেট জেলা আওয়ামী লীগের রয়েছে তার সরব উপস্থিতি। ১৯৮৪ সালে সিলেট এম.সি.কলেজে ছাত্রলীগের সাধারণ সদস্য হিসাবে রাজনীতিতে শমসের জামালের পথচলা শুরু।

শিক্ষাজীবন শেষ করে তিনি চাকরি জীবনে প্রবেশ করেন। ওই সময় তাদের বাড়িতে বিএনপি-জামায়াতের মদদে গ্রেনেড হামলার ঘটনা ঘটে। হামলায় শমসের জামালের মা ও সিলেট মহিলা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দা জেবুন্নেছা হক আহত হন।

পরে চাকরি ছেড়ে দিয়ে সিলেটে রাজনীতিতে নেমে পড়েন শমসের জামাল। এখন তিনি রাজনীতির পাশাপাশি ব্যবসাও করছেন। সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পরিচালক হিসেবে তিনি দায়িত্বরত রয়েছেন।

শমসের জামালের বড় বোন নাজমা হোসেন যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তার মেজো বোন সালমা সুলতানা সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন। শমসের জামালের ছোট বোন ফাহিমা সুলতানা বার্মিংহাম মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে রয়েছেন। এছাড়া ছোট ভাই শমসের রাসেল সিলেট মহানগর বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক।

এসব ব্যাপারে নৌকার মনোনয়নপ্রার্থী শমসের জামাল বাংলাদেশ টাইমসকে বলেন, পরিবার থেকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করেছি। শৈশব থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে আমি সম্পৃক্ততা। বাবা-মা দুজনই আওয়ামী লীগের রাজনীতির মধ্যদিয়ে সুনাম অর্জন করেছেন। আমিও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে এগিয়ে যেতে চাই।

তিনি আরও বলেন, মানুষের জীবনমান উন্নয়নে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের বিকল্প নেই। আমার দৃঢ় বিশ্বাস জননেত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিবেন। আমি সারাজীবন দলের জন্য কাজ করে যেতে চাই।

 

টাইমস/এসএন

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

জাতীয়

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

ঢাকার সাভারের আশুলিয়ায় একটি তৈরী পোশাক কারখানার গুদামে অগ্নিকাণ্ড ঘটেছে। শনিবার সকালে আশুলিয়ার জিরাবো এলাকার সিলভার এ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার সপ্তম তলার গুদামে এ অগ্নিকাণ্ড ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

উক্তি প্রতিদিন

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি বা শেখ সাদি ছিলেন মধ্যযুগের গুরুত্বপূর্ণ ফার্সি কবিদের অন্যতম। ফারসিভাষী দেশের বাইরেও তিনি সমান সমাদৃত।