• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭

শ্রদ্ধা অটোরিক্সা ড্রাইভার শফিক ভাই

শ্রদ্ধা অটোরিক্সা ড্রাইভার শফিক ভাই

অটোরিক্সাচালক শফিকুল ইসলাম

তাহজিব হাসান৩১ মার্চ ২০২১, ০৮:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।

অফিস টাইম। গণপরিবহন সংকট থাকায় রাস্তায় হাজার হাজার মানুষ দাঁড়িয়ে আছে। একটা বাস আসছে তো, শত শত মানুষ দৌড়ে যাচ্ছেন বাসের কাছে। বাসে উঠার সুযোগ পাচ্ছেন কয়েকজন। কারণ করোনা রোধে সরকারের নতুন নির্দেশনা অনুযায়ী ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করছে বাসগুলো।

আমি গণপরিবহনের অপেক্ষায় দাঁড়িয়ে আছি। অসুস্থ স্ত্রীকে নিয়ে হাসপাতালে যাবো। বাসে উঠা প্রায় অসম্ভব। পাঠাও অ্যাপে কল করে কোন গাড়ি পাচ্ছি না। এমন সময় একটি ফাঁকা সিএনজি অটোরিক্সা পেলাম। মনে করলাম দ্বিগুণ/তিনগুণ ভাড়া চাইবে হয়তো।

কিন্তু না। তিনি নির্ধারিত ভাড়ায় আমাকে গন্তব্যে পৌছে দিতে রাজি হলেন। আমি তার সম্মতিতে আশ্চর্য হলাম। নিজের কৌতুহল চেপে না রেখে জিজ্ঞেস করলাম, আপনি তো দ্বিগুণ ভাড়া নিতে পারতেন অথবা ৫০ টাকা বেশিও দাবি করতে পারতেন। মোড়ে মোড়ে এত লোক গাড়ির জন্য দাড়িয়ে আছে। সবাই অফিসগামী। আপনি অন্যদের মত সুযোগ নিলেন না কেন?

আমার প্রশ্ন শুনে মৃদু হেসে অটোরিক্সা চালক বললেন, ঝড় বৃষ্টি যাই হোক যাত্রী যতই থাকুক আমি নায্য ভাড়ায় গাড়ি চালায়।

লোকটি কথায় আমি অবাক হলাম। এবার সিএনজি অটোরিক্সায় চোখ বুলালাম। কি সুন্দর পরিপাটি, পরিষ্কার পরিচ্ছন্ন। ভালো লাগলো। এরপর যাত্রাপথে আলাপচারিতায় জানলাম শফিকুল ইসলামের বাড়ি পাবনার সুজানগরে। তিনি ২ ছেলে এক মেয়ের গর্বিত পিতা।

বড় ছেলে পাবনার স্থানীয় স্কুলে ৮ম শ্রেণি ও ছোট ছেলে ৫ম শ্রেণিতে পড়ে। আর একমাত্র মেয়েটি তৃতীয় শ্রেণিতে। প্রায় ১০ বছর যাবৎ তিনি সিএনজি চালান। ছয় বছর গাজীপুরে সিএনপি অটোরিক্সা চালিয়েছেন। শেষ চার বছর তিনি ঢাকায়।

সংসার চালানোর খরচ যেভাবে বৃদ্ধি পেয়েছে, সে ভাবে আয় বাড়েনি। যেকারণে তিনি গ্রামের বাড়িতে স্ত্রী সন্তানকে রেখে এসেছেন। কারো বিরুদ্ধে শফিকুল ইসলামের কোনও অভিযোগ নেই। শুধু সততার সঙ্গে বাকি জীবনটুকু তিনি বাঁচতে চান। ছেলে মেয়েকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে চান তিনি।

ধন্যবাদ। অটোরিক্সা ড্রাইভার শফিক ভাই। আপনি ৫০/১০০ টাকার জন্য নিজের আদর্শ নষ্ট করেননি। টাকার অভাবে স্ত্রী সন্তানকে কাছে রাখতে পারেননি। তাই বলে আপনার দু:খ আছে। কিন্তু অন্যায়ভাবে টাকা অর্জন করতে আপনি রাজি নন। সৃষ্টকর্তা আপনার পরিবারের সকল সদস্যকে সুস্থ রাখুন। আপনার সন্তান মানুষের মত মানুষ হোক এই আমার প্রার্থনা। 

 

টাইমস/এসএন

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

জাতীয়

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

ঢাকার সাভারের আশুলিয়ায় একটি তৈরী পোশাক কারখানার গুদামে অগ্নিকাণ্ড ঘটেছে। শনিবার সকালে আশুলিয়ার জিরাবো এলাকার সিলভার এ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার সপ্তম তলার গুদামে এ অগ্নিকাণ্ড ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

উক্তি প্রতিদিন

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি বা শেখ সাদি ছিলেন মধ্যযুগের গুরুত্বপূর্ণ ফার্সি কবিদের অন্যতম। ফারসিভাষী দেশের বাইরেও তিনি সমান সমাদৃত।