• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮

প্রজেক্ট হিলশা: ভাল-খারাপ যত দিক

প্রজেক্ট হিলশা: ভাল-খারাপ যত দিক

মোঃ আনোয়ার হোসেন০৭ জুন ২০২১, ১১:২১এএম, ঢাকা-বাংলাদেশ।

স্যোশাল মিডিয়া, প্রিন্ট মিডিয়া এবং ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে এই রেস্টুরেন্ট নিয়ে নানা রকম নিউজ পড়লাম। ফুড ব্লগার, ফুডি, তরুণ সমাজ থেকে শুরু করে অনেকেই এটি সম্পর্কে নানা রকম রিভিউ দিচ্ছেন। আলোচিত রেস্টুরেন্টটি দেখতে একটি মাছের মতো। আপনি যা মনে করছেন সেটাই, 'প্রজেক্ট হিলসা'। এই রেস্টুরেন্ট নিয়ে যে নিউজগুলো দেখলাম তার সবগুলো নিউজ যে নেগেটিভ, তা নয়। তবে বেশিরভাগই নেগেটিভ।

পজিটিভ নিউজগুলোই আগে বলি। যেমন কেউ কেউ বলেছেন 'ধনীদের জন্যই এটি, গরীবরা কেন যায়'? কেউ কেউ বলেছেন 'দাম রিজনেবল'। সুদূর চট্টগ্রাম থেকেও নাকি কেউ কেউ এখানে খাওয়ার জন্য এসেছেন। এটির পরিবেশ নাকি খুবই ভালো। এই রেস্টুরেন্টের সাথে লা মেরিডিয়ান, রেডিসান ব্লু, হোটেল ইন্টারকন্টিনেন্টাল কিংবা ওয়েস্টিনের তুলনাও করেছেন কেউ কেউ।

এবার কয়েকটি নেগেটিভ নিউজ দেখা যাক। খাবারের দাম অতিরিক্ত, মশা ও মাছির উপদ্রব মাত্রাতিরিক্ত, ম্যানেজমেন্ট লেভেল যাচ্ছেতাই, আড়াই কেজির ইলিশের কথা বলে মেপে দেখা গেলো এক কেজির একটু বেশি, ইলিশের লেজের ভর্তায় শুঁটকি মাছের গন্ধ, খিচুড়ি বা পোলাও অর্ডার করার পরও ভাত দেয়া হয়েছে, মানে ওগুলো শেষ কিন্তু জানানোর প্রয়োজনবোধ করেনি, ইত্যাদি, ইত্যাদি।

এবার চলুন আমার ক্ষুদ্র জ্ঞানে ক্ষুদ্র বিশ্লেষণে দেখি, আসলে এই প্রজেক্টটি এখন পর্যন্ত কতটুকু সফল। প্রথমে বলি এর বাহিরের যেই আকৃতি দেখা যায়, নিঃসন্দেহে এটি প্রশংসার দাবিদার। তারপর এর ভেতরটাও মোটামুটি সুন্দর। অর্থাৎ একটু ভালো মনোরম পরিবেশ বলা যায়। তাছাড়া এটি কোনও স্টার মানের (লা মেরিডিয়ান বা ইন্টারকন্টিনেন্টালে যে ধরনের রেস্টুরেন্ট থাকে) রেস্টুরেন্ট কিনা, এই ধরনের কোনও তথ্য আমি কোথাও খুঁজে পাইনি (কেউ পেয়ে থাকলে জানাবেন)। তাছাড়া এর আসবাবপত্রগুলো কিন্তু খুবই সাধারণ মানের। এই রেস্টুরেন্টে যারা ওয়েটার, তারা কতোটা প্রফেশনাল? তাদের ভাষা, জ্ঞান, আচার-আচরণ কি স্টার মানের রেস্টুরেন্টের সাথে কোনও ভাবে তুলনীয়? একটি স্টার মানের রেস্টুরেন্টের যেসব সুবিধা থাকে, সেগুলোর কি কি আছে এখানে?

তারপর আসি এটি নাকি ধনীদের জন্য। ভাই একজনের খাবারের খরচ মোটামুটি এক হাজার টাকা। এর জন্য ধনী হতে হবে? প্রশ্ন রেখে গেলাম। ধনীরা কি এরকম মশা, মাছির সাথে সহবস্থান নিয়ে তাদের সাথে বন্ধুত্ব করবেন? এক হাজার টাকায় খেয়েই ধনী, তাহলে বোঝাই যাচ্ছে ধনীদের মধ্যেও শ্রেণীবিন্যাস আছে।

এখন প্রশ্ন হচ্ছে এই রেস্টুরেন্টে খাবারের যেই দাম রাখা হচ্ছে, সেটা খাবারের মান ও সার্ভিসের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা। যেমন এক টুকরো ভাজা বেগুনের দাম ৫০ টাকা, সাথে সার্ভিস চার্জ ১০%, মানে ৫ টাকা। তাহলে হলো ৫৫ টাকা। তারপর ভ্যাট ১৫%, তার মানে আরও ৮.২৫ টাকা। তাহলে সর্বমোট ৬৩.২৫ টাকা। একটি বেগুন দিয়ে ৫ টুকরো অনায়াসেই হয়ে যাবে। চিন্তা করে দেখুন ১ কেজি বেগুন মানে ৪ টি বেগুন, যা দিয়ে হচ্ছে ২০ টুকরো বেগুন (ভাজা)। অর্থাৎ ১ কেজি বেগুনের মূল্য ২০*৬৩.২৫ = ১২৬৫ টাকা। অথচ বর্তমানে বেগুনের কেজি ৫০-৬০ টাকার মধ্যে। আচ্ছা তাহলে কি ধরে নিবো এগুলো 'বিশেষ বেগুন' এবং 'অরিজিনাল দেশি ষাঁড়ের (গাভীর নয়) দুধের' তৈরি একদম 'খাঁটি গাওয়া ঘি' দিয়ে ভাজা? আমি অন্তত এতোটুকু বলতে পারি, 'হয় সয়াবিন তেল না হয় পাম অয়েল জাতীয় তেল' দিয়েই ভাজা হয়েছে। ধনীরা সয়াবিন তেল বা পাম অয়েল খায়? যারা খায় তারা নিশ্চয়ই শ্রেণীবিন্যাসের অন্তর্ভুক্ত ধনী কিংবা নতুন ধনী। তাই হয়তো তাদের রাজকীয় অভ্যাসটা বদলাতে পারেননি। আর রেস্টুরেন্টটির সার্ভিসের কথাটিতো আগেই উল্লেখ করেছি।

যাইহোক, অনেক কথা বলে শেষ হবে না অনেক কিছুই। তারপরও কিছুতো হবে। আর নাহলেই ক্ষতি কী? মননশীল বলেতো কিছু আছে। প্রত্যেকটি জিনিস যেগুলো মানুষের তৈরি, স্বাভাবিক ভাবেই সেগুলোর পজিটিভ এবং নেগেটিভ দিক থাকবে। কিন্তু আমার মনে হয়েছে এখন পর্যন্ত এই প্রজেক্টটির সফল হওয়ার অনেক সম্ভাবনা রয়েছে, কারণ এটির বিজ্ঞাপন যেভাবে হয়েছে, একদম ফ্রী অব কস্ট্ বলা যায়। যদিও সেগুলোর বেশির ভাগই নেগেটিভ কিন্তু অপ্রত্যাশিত নয়।

লেখক: সহকারী অধ্যাপক, অর্থনীতি বিভাগ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি), মিরপুর, ঢাকা।

পণ্য ডেলিভারির পর টাকা পাবে ই-কমার্স প্রতিষ্ঠান

পণ্য ডেলিভারির পর টাকা পাবে ই-কমার্স প্রতিষ্ঠান

ইভ্যালিসহ দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলো এখন থেকে ক্রেতাদের কাছে পণ্য ডেলিভারির

ঢাবির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

ঢাবির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

করোনা প্রাদুর্ভাবের কারণে স্থগিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার

আঁগারগাওয়ে থাকবে এনআইডির মূল কাজ : স্বরাষ্ট্রমন্ত্রী

আঁগারগাওয়ে থাকবে এনআইডির মূল কাজ : স্বরাষ্ট্রমন্ত্রী

জাতীয় পরিচয় পত্রের মূল কাজ আগারগাঁওয়ে থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

জাতীয়

বান্ধবীকে ভিডিও কলে রেখে গলায় ফাঁস নিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী

বান্ধবীকে ভিডিও কলে রেখে গলায় ফাঁস নিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী

বান্ধবীকে ভিডিও কলে রেখে রুবিনা ইয়াসমিন ওরফে নদী (২১) নামের এক বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রী আত্মহত্যা করেছেন বলে জানা গেছে। রাজধানীর শাজাহানপুরের গুলবাগে এ ঘটনা ঘটেছে। ওই তরুণী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

জাতীয়

কওমি মাদ্রাসার নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়ন করছে সরকার

কওমি মাদ্রাসার নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়ন করছে সরকার

দেশের কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ নিয়েছে সরকার। একই সঙ্গে মাদ্রাসাগুলোকে সরকারি নিবন্ধনের আওতায় আনতে একটি নীতিমালা প্রণয়নের আদেশ দিয়ে শিক্ষা মন্ত্রণালয়।

অর্থনীতি

ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০ ই-কমার্সে লেনদেন বন্ধ দুই ব্যাংক

ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০ ই-কমার্সে লেনদেন বন্ধ দুই ব্যাংক

ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০টি ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ডের মাধ্যমে লেনদেন বন্ধ ঘোষণা করেছে ব্যাংক এশিয়া ও ঢাকা ব্যাংক। এর আগে বুধবার ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০ ই-কমার্সের সঙ্গে যেকোনও ধরণের লেনদেন বন্ধ ঘোষণা করে ব্রাক ব্যাংক।

বিনোদন

‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

‘আমার কাজটি করে না দিলে তোমাকে ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ সংলাপ সম্বলিত একটি চা পাতার বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিয়েছে তথ্য অধিদপ্তর। বৃহস্পতিবার (২৪ জুন) দেশের সব পত্রিকা, টেলিভিশন ও অনলাইন সংবাদ মাধ্যমে তথ্য অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

জাতীয়

জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হল নতুন সেনাপ্রধানকে

জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হল নতুন সেনাপ্রধানকে

নতুন নিয়োগ পাওয়া সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হয়েছে।বৃহস্পতিবার (২৪ জুন) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে নতুন সেনাপ্রধানকে ব্যাজ পরানো হয়। জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

খেলাধুলা

ইউরো কাপের নকআউট পর্বের সূচি

ইউরো কাপের নকআউট পর্বের সূচি

বাংলাদেশ সময় শুক্রবার রাত থেকে শুরু হবে নকআউটপর্ব। নকআউটপর্বে জায়গা পেয়েছে ইতালি, ওয়েলস, সুইজারল্যান্ড, বেলজিয়াম, ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ইউক্রেন, ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, সুইডেন, স্পেন, ফ্রান্স, জার্মানি ও পর্তুগাল।