• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮

মানে কম দামে বেশি, প্রজেক্ট হিলশা!

মানে কম দামে বেশি, প্রজেক্ট হিলশা!

নাবিল জাহাঙ্গীর০৬ জুন ২০২১, ১১:০০পিএম, ঢাকা-বাংলাদেশ।

মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটের কাছেই ইলিশের আদলে নির্মাণ করা হয়েছে ‘প্রজেক্ট হিলসা’ রেস্তোরাটি। ব্যতিক্রমধর্মী স্থাপত্যশৈলীর কারণে খুব সহজেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় নবনির্মিত ‘প্রজেক্ট হিলসা’। সেই সাথে দাবি করা হচ্ছে এটিই বাংলাদেশের সর্ববৃহৎ রেস্তোরা।

এমনিতেই বাঙ্গালির প্রিয় খাবারের তালিকায় ইলিশের স্থান উপরের দিকে, তার উপরে পদ্মার পাড়ে ইলিশের থিমে তৈরি রেস্তোরায় বসে খাওয়ার হাতছানি যদি থাকে তাহলে তা ভোজন রসিক বাঙালিকে আকর্ষণ করবে সে বিষয়ে সন্দেহের অবকাশ নেই। বাস্তবেও হয়েছে তাই, উদ্বোধনের পর থেকেই দেশের নানা প্রান্ত হতে বহু লোক ছুটে গেছেন প্রজেক্ট হিলশায়।

তবে প্রত্যাশার পারদ নেমে যেতে খুব একটা সময় লাগেনি, একবুক প্রত্যাশা নিয়ে প্রজেক্ট হিলশায় গিয়ে হতাশ হয়েছেন অনেক ইলিশ প্রেমী। ক্রমেই প্রজেক্ট হিলশা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হওয়া আলোচনা বদলে যাচ্ছে সমালোচনায়। খাবারের মান ও দাম নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে, সেবার মান নিয়েও রয়েছে আপত্তি।

ইতিমধ্যে প্রজেক্ট হিলশার বেশকিছু খাবারের রশিদের ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে একটি আস্ত ইলিশের দাম ১,৮০০ টাকা। অথচ দেশের অন্য যেকোন রেস্তোরাতেই ১ কেজি ওজনের ইলিশ প্রতি পিস ১,২০০ থেকে ১,৪০০ টাকায় পাওয়া যায়।

শুধু তাই নয়, রেস্তোরাটিতে এক প্লেট সাদা ভাতের দাম ধরা হয়েছে ১০০ টাকা, এক বাটি ডাল ১০০ টাকা, বেগুন ভাজা প্রতি পিস ৫০ টাকা, সালাদের দাম ১৫০ টাকা ও প্রতি প্লেট খিচুড়ি ২০০ টাকা। এমনকি এক বাটি পাঁচমিশালি সালাদের দামও ১৫০ টাকা। তার উপরে সার্ভিস চার্জ রয়েছে ১০% এবং ভ্যাট ১৫%।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ এই দামকে তুলনা করেছেন ‘পকেট কাটা’র সাথে, আবার কেউ বলছেন এটি যেন এক কথায় ডেকে নিয়ে ‘বাঁশ দেওয়া’ হচ্ছে। এমনি নানা সমালোচনায় সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সয়লাব।

‘বাংলাদেশি ফুড রিভিউয়ার’ ইউটিউব চ্যানেলের রিভিউতে বলা হয়েছে, এখানে ইলিশ খেতে হলে আপনাকে প্রচুর পরিমাণে সময়, এনার্জি, টাকা আর ধৈর্য নিয়ে আসতে হবে। এমনকি ভিডিওর টাইটেলেই প্রশ্ন তোলা হয়েছে প্রজেক্ট হিলশায় রান্না ইলিশের স্বাদ ও মান নিয়ে।

প্রজেক্ট হিলশার রিভিউ দিতে গিয়ে রবিন নামের আরেকজন ইউটিউবার বলেছেন- এখানে খাবারের দাম গলাকাটা, খাবারের মানও সাধারণ। রেস্তোরাটি অতিরঞ্জিত করে প্রচার করা হয়েছে, এটি এক ধরণের প্রতারণার সামিল।

মামুন হোসাইন নামে একজন ফেসবুকে লিখেছেন, এক টুকরো বেগুন ভাজার দাম ৫০/৬০ টাকা? যেখানে বাজারে এক কেজি বেগুন পাওয়া যায় ৪০ টাকায়।

প্রজেক্ট হিলসার অতিরিক্ত দামের সমালোচনায় হামিদুর রহমান সোহেল নামের একজন তো ফেসবুকে একটি আস্ত ছড়া লিখে বসেছেন।

 

এভাবেই সামাজিক গণমাধ্যম জুড়ে নানা সমালোচনা ও বাক্যবাণে প্রশ্নবিদ্ধ নবনির্মিত রেস্তোরা প্রজেক্ট হিলসা। কিছুদিন আগে ভাইরাল হওয়া কাকলি ফার্নিচারের স্লোগানের অনুকরণে কেউ কেউ বলছেন- মানে কম দামে বেশি, প্রজেক্ট হিলশা। সব মিলিয়ে বলা যায় প্রজেক্ট হিলশায় সাধারণ মানুষের মোহভঙ্গ ঘটেছে! অন্তত সামাজিক যোগাযোগ মাধ্যম সেকথাই বলছে।

পণ্য ডেলিভারির পর টাকা পাবে ই-কমার্স প্রতিষ্ঠান

পণ্য ডেলিভারির পর টাকা পাবে ই-কমার্স প্রতিষ্ঠান

ইভ্যালিসহ দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলো এখন থেকে ক্রেতাদের কাছে পণ্য ডেলিভারির

ঢাবির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

ঢাবির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

করোনা প্রাদুর্ভাবের কারণে স্থগিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার

আঁগারগাওয়ে থাকবে এনআইডির মূল কাজ : স্বরাষ্ট্রমন্ত্রী

আঁগারগাওয়ে থাকবে এনআইডির মূল কাজ : স্বরাষ্ট্রমন্ত্রী

জাতীয় পরিচয় পত্রের মূল কাজ আগারগাঁওয়ে থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

জাতীয়

বান্ধবীকে ভিডিও কলে রেখে গলায় ফাঁস নিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী

বান্ধবীকে ভিডিও কলে রেখে গলায় ফাঁস নিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী

বান্ধবীকে ভিডিও কলে রেখে রুবিনা ইয়াসমিন ওরফে নদী (২১) নামের এক বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রী আত্মহত্যা করেছেন বলে জানা গেছে। রাজধানীর শাজাহানপুরের গুলবাগে এ ঘটনা ঘটেছে। ওই তরুণী একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

জাতীয়

কওমি মাদ্রাসার নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়ন করছে সরকার

কওমি মাদ্রাসার নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়ন করছে সরকার

দেশের কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকর করার উদ্যোগ নিয়েছে সরকার। একই সঙ্গে মাদ্রাসাগুলোকে সরকারি নিবন্ধনের আওতায় আনতে একটি নীতিমালা প্রণয়নের আদেশ দিয়ে শিক্ষা মন্ত্রণালয়।

অর্থনীতি

ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০ ই-কমার্সে লেনদেন বন্ধ দুই ব্যাংক

ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০ ই-কমার্সে লেনদেন বন্ধ দুই ব্যাংক

ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০টি ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ডের মাধ্যমে লেনদেন বন্ধ ঘোষণা করেছে ব্যাংক এশিয়া ও ঢাকা ব্যাংক। এর আগে বুধবার ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০ ই-কমার্সের সঙ্গে যেকোনও ধরণের লেনদেন বন্ধ ঘোষণা করে ব্রাক ব্যাংক।

বিনোদন

‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

‘আমার কাজটি করে না দিলে তোমাকে ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ সংলাপ সম্বলিত একটি চা পাতার বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিয়েছে তথ্য অধিদপ্তর। বৃহস্পতিবার (২৪ জুন) দেশের সব পত্রিকা, টেলিভিশন ও অনলাইন সংবাদ মাধ্যমে তথ্য অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

জাতীয়

জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হল নতুন সেনাপ্রধানকে

জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হল নতুন সেনাপ্রধানকে

নতুন নিয়োগ পাওয়া সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হয়েছে।বৃহস্পতিবার (২৪ জুন) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে নতুন সেনাপ্রধানকে ব্যাজ পরানো হয়। জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

খেলাধুলা

ইউরো কাপের নকআউট পর্বের সূচি

ইউরো কাপের নকআউট পর্বের সূচি

বাংলাদেশ সময় শুক্রবার রাত থেকে শুরু হবে নকআউটপর্ব। নকআউটপর্বে জায়গা পেয়েছে ইতালি, ওয়েলস, সুইজারল্যান্ড, বেলজিয়াম, ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ইউক্রেন, ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, সুইডেন, স্পেন, ফ্রান্স, জার্মানি ও পর্তুগাল।