• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫

জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সেন্ট্রাল ডেস্ক১৭ মার্চ ২০১৯, ০৮:৩৬এএম, ঢাকা-বাংলাদেশ।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

রোববার সকাল পৌনে সাতটার দিকে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে আবারও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

এর আগে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগ সকাল সাড়ে ৬টায় রাজধানীর বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে।

এ উপলক্ষে রোববার সব সরকারি, আধাসরকারি, বেসরকারিসহ অন্যান্য প্রতিষ্ঠানে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

বেঁচে থাকলে স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বয়স হতো ৯৯ বছর। তার ৯৯তম জন্মবার্ষিকীতে রাষ্ট্রীয়ভাবে এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের রয়েছে নানা আয়োজন।

আগামী বছর ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন, ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত বছরটিকে পালন করা হবে ‘মুজিব বর্ষ’ হিসেবে। এর মধ্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও থাকবে।

 

টাইমস/জিএস

বিইউপি শিক্ষার্থী নিহত: সু-প্রভাত পরিবহনের সেই বাসের নিবন্ধন বাতিল

বিইউপি শিক্ষার্থী নিহত: সু-প্রভাত পরিবহনের সেই বাসের নিবন্ধন বাতিল

বুধবার সকাল পর্যন্ত নর্দ্দায় ছাত্রদের অবরোধ স্থগিত

বুধবার সকাল পর্যন্ত নর্দ্দায় ছাত্রদের অবরোধ স্থগিত

বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর ঘটনায় ঢাকার নর্দ্দায় যমুনা ফিউচার পার্কের সামনে চলা বিক্ষোভ আজকের মতো তুলে নিয়েছে শিক্ষার্থীরা।  মঙ্গলবার বিকাল ৫টা ৪০ মিনিটের দিকে পুলিশ, ওই এলাকার কাউন্সিলর ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষে অনুরোধে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।

হাইকোর্টের আদেশের সাত মাস পরেও কমিটি করেনি প্রত্নতত্ত্ব অধিদপ্তর

হাইকোর্টের আদেশের সাত মাস পরেও কমিটি করেনি প্রত্নতত্ত্ব অধিদপ্তর

আরবান স্টাডি গ্রুপের (ইউএসজি) করা এক রিট আবেদনের রায়ে আদেশে ঢাকার ঐতিহ্যবাহী ২২শ ভবন না ভাঙতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে প্রতিটি ভবন পরীক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে একটি উপদেষ্টা কমিটি গঠনের জন্য বলা হয়েছিল। এছাড়া তিন মাস অন্তর অন্তর কী অগ্রগতি করা হয়েছে তাও কমিটির প্রতিবেদনে জানাতে বলা হয়। 

জাতীয়

পার্বত্য এলাকায় সহিংসতার শেষ কোথায়?

পার্বত্য এলাকায় সহিংসতার শেষ কোথায়?

ইয়াসমিন আক্তার  বলেন, ‘আমাদের তিনটি গাড়ি তখন একসঙ্গে বাঘাইছড়ির দিকে রওনা করল। আমাদের নিরাপত্তার জন্য সঙ্গে ছিল বিজিবির একটা টহল গাড়ি। চারটি গাড়ির বহর, সবার সামনে বিজিবির গাড়ি। তার পেছনেই ছিল আমাদের গাড়িটা। গাড়িগুলো নয়মাইল এলাকায় পৌঁছানো মাত্র পাশের উঁচু পাহাড় থেকে পেছনের তিনটি গাড়ি লক্ষ্য করে বৃষ্টির মত গুলি শুরু হয়। কিন্তু আমাদের গাড়িগুলো থামেনি। গুলি উপেক্ষা করে চালকরা গাড়ি টেনে চালিয়ে সরাসরি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসে। এ এক বিভৎস অভিজ্ঞতা। কান্না, চিৎকার, রক্ত...।’

অর্থনীতি

জিডিপির রেকর্ড প্রবৃদ্ধি হবে ৮.১৩ শতাংশ

জিডিপির রেকর্ড প্রবৃদ্ধি হবে ৮.১৩ শতাংশ

চলতি অর্থবছর শেষে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি প্রথমবারের মতো দাঁড়াবে ৮ দশমিক ১৩ শতাংশে এবং মাথাপিছু আয় হবে ১৯০৯ মার্কিন ডলার। খবর বাসসের। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান।

আন্তর্জাতিক

'ডিম বালকের' মহানুভবতা

'ডিম বালকের' মহানুভবতা

অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিংয়ের মুসলিমবিদ্বেষী মন্তব্যের জেরে তার মাথায় ডিম ভেঙে বিশ্বজুড়ে হিরো বনে গেছেন দেশটির ১৭ বছর বয়সী কিশোর উইল কনোলি। বিশ্বজুড়ে সবাই ভালোবেসে তার নাম দিয়েছে ‘ডিম বালক’। শনিবার অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার সংবাদ সম্মেলনে কথা বলার সময় তার মাথায় ডিম ভাঙেন উইল। সঙ্গে সঙ্গে ফ্রেজার এই কিশোরের গালে দুই বার থাপ্পড় মারেন। এরপরই ফ্রেজারের কয়েকজন সমর্থক ওই কিশোরকে ধরে মেঝেতে শুয়ে ফেলেন এবং তার মাথা চেপে ধরেন।

জাতীয়

পদ্মাসেতু‌র পাটাতনে বসেছে সড়ক পথের প্রথম স্ল্যাব

পদ্মাসেতু‌র পাটাতনে বসেছে সড়ক পথের প্রথম স্ল্যাব

পদ্মাসেতুতে স্প্যান বসানোর পাশাপাশি এবার শুরু হয়েছে সেতুর উপরের পাটাতনে সড়ক পথের জন্য স্ল্যাব বসানোর কাজ। সেতুর যে স্প্যানগুলো এরই মধ্যে বসে গেছে তার উপরের পাটাতনে বসানো হচ্ছে স্ল্যাব। মঙ্গলবার সকালে পদ্মাসেতুর জাজিরা প্রান্তে ৪২ নম্বর পিলারের গোড়ায় সড়ক স্ল্যাব বসানো হয়। যদিও এর আগেই সেতুর নিচের পাটাতনে রেল লাইনের স্ল্যাব বসানো শুরু হয়েছে।

আন্তর্জাতিক

কোটি কোটি টাকা ক্ষতির মুখে এয়ার ইন্ডিয়া

কোটি কোটি টাকা ক্ষতির মুখে এয়ার ইন্ডিয়া

পাকিস্তানের আকাশে ভারতীয় বিমান চলাচলে নিষেধাজ্ঞা থাকায় কোটি কোটি রুপি গচ্চা দিতে হচ্ছে এয়ার ইন্ডিয়াকে। পাকিস্তানের বালাকোটে ভারতীয় বাহিনীর বিমান হামলা চালানোর পরদিন থেকে ইসলামাবাদ এ নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। আর এই নিষেধাজ্ঞার জেরেই ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে এয়ার ইন্ডিয়াকে। ইতিধ্যেই প্রায় ৬০ কোটি রুপি ক্ষতি হয়েছে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

বিনোদন

ড্রাইভারকে ৫০ লাখ রুপি দিলেন আলিয়া

ড্রাইভারকে ৫০ লাখ রুপি দিলেন আলিয়া

দিন কয়েক আগেই ২৬ বছরে পা দিলেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। পরিবার, বন্ধুদের সঙ্গে জন্মদিন উদযাপন করেছেন নায়িকা। কিন্তু জন্মদিনের আগেই এমন একটি কাজ করেছেন, যা নিয়ে গর্ব করছেন তার ভক্তরা। সূত্রের খবর, জন্মদিনের আগেই আলিয়া তার ব্যক্তিগত গাড়িচালক সুনীল এবং সহকারী আনমোলকে ৫০ লাখ রুপির আলাদা দুটি চেক দিয়েছেন। নায়িকা চান, মুম্বাইতেই বাড়ি কিনুক ওই দুই কর্মী। ইতিমধ্যেই নাকি সুনীল এবং আনমোল জুহু গুলি এবং খানদান্দাতে এক বেডরুমের ফ্ল্যাট বুকিং দিয়ে ফেলেছেন। আলিয়ার ক্যারিয়ারের শুরু থেকে এই দুই কর্মী তার সঙ্গে রয়েছেন। সে কারণেই তাদের প্রতি নিজের কর্তব্য পালন করলেন তিনি।