• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

সিবিএ নেতার দখলে সরকারি পাজেরো ১০ বছর পর উদ্ধার!

সিবিএ নেতার দখলে সরকারি পাজেরো ১০ বছর পর উদ্ধার!

নিজস্ব প্রতিবেদক১১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

ক্ষমতার অপব্যবহার করে ১০ বছর ধরে সরকারি গাড়ি ব্যবহার করছেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সাবেক সিবিএ (কালেকটিভ বার্গেনিং এজেন্ট) সাধারণ সম্পাদক আলাউদ্দিন মিয়া।

পিডিবির অবসরপ্রাপ্ত স্টেনো টাইপিস্ট আলাউদ্দিন মিয়া একজন তৃতীয় শ্রেণির কর্মচারী। গাড়ির পেছনে চালকের বেতন বাবদ সরকারের কোষাগার থেকে প্রতিমাসে ৩৭ হাজার টাকা খরচ করেছেন। জ্বালানি বাবদও প্রতিদিন মোটা অংকের টাকা খরচ করেন।

ওই পাজেরো গাড়িটি (ঢাকা মেট্রো ঘ-১১-২৮২৭) যুগ্মসচিব মর্যাদার কর্মকর্তারাই কেবল ব্যবহার করতে পারেন।

অথচ সার্বক্ষণিক ব্যবহারের জন্য জ্বালানি, রক্ষণাবেক্ষণ ও চালকের বেতনসহ সব খরচ তাকে দিয়েছে পিডিবি। এক বছর আগে অবসরে যাওয়ার পরও গাড়িটি ছিল আলাউদ্দিনের দখলে।

সোমবার অভিযান চালিয়ে গাড়িটি উদ্ধার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, আলাউদ্দিন মিয়া ২০১৭ সালের আগস্টে অবসরে যান। তিনি তখন পিডিবির নকশা ও পরিদর্শন পরিদফতরের স্টেনো টাইপিস্ট পদে ছিলেন। আগস্টে তার অবসরোত্তর ছুটির (পিআরএল) সময়সীমাও শেষ হয়েছে। তারপরও তিনি অবৈধভাবে গাড়িটি ব্যবহার করে আসছিলেন।

এই গাড়িটি সার্বক্ষণিকভাবে আলাউদ্দিন মিয়া ও তার পরিবার ব্যবহার করত। গাড়ি ব্যবহারের এখতিয়ার না থাকলেও সিবিএ নেতা হওয়ার দাপটে তিনি গাড়িটি ব্যবহার করেছেন বলে পিডিবির কর্মচারীরা জানিয়েছেন।

সূত্র জানিয়েছে, গাড়ির জন্য প্রতিদিন ১৫ লিটার ডিজেল পেয়েছেন প্রতিষ্ঠান থেকে। এ হিসেবে ১০ বছরে তিনি ৩৫ লাখ টাকার জ্বালানি ব্যবহার করেছেন। এই সময়ে চালকের বেতন বাবদ পিডিবিকে খরচ করতে হয়েছে প্রায় ৩৭ লাখ টাকা। রক্ষণাবেক্ষণসহ সব মিলিয়ে আলাউদ্দিন মিয়া অবৈধভাবে গাড়ির জন্য সরকারের ব্যয় করেছেন কোটি টাকারও বেশি।

দুদক সূত্রে জানা যায়, সোমবার দুপুরে রাজধানীর মতিঝিল এলাকা থেকে গাড়িটি আটক করে দুদকের এনফোর্সমেন্ট টিম। সহকারী পরিচালক সালাউদ্দিন আহমেদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম গোপনীয়তার সঙ্গে অভিযান পরিচালনা করে।

অভিযান শেষে দুপুরে দুদক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়ক ও দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী।

তিনি বলেন, সুনির্দিষ্ট একটি অভিযোগের ভিত্তিতে ওই গাড়িটি উদ্ধার করা হয়। গাড়ি উদ্ধারের সময় এর চালক ছাড়া কেউ ছিলেন না। চালকের বক্তব্য রেকর্ড করে তাকে ছেড়ে দেওয়া হয়।

তিনি বলেন, গাড়িটি পিডিবির নামে বরাদ্দ থাকলেও ওই কর্মচারী কোনোভাবেই ব্যবহার করতে পারেন না। অথচ তিনি ২০১৭ সালে অবসরে গেছেন।

জানা গেছে, আলাউদ্দিন মিয়া গাড়িটি ব্যবহার করলেও গাড়ির লগবইয়ে সই করতেন সিবিএর দফতর সম্পাদক নুরে আলম ফেরদৌস। আইনত যিনি গাড়ি ব্যবহার করেন তাকেই লগবইয়ে সই করতে হয়।

এই ঘটনাকে দুদকের আওতাভুক্ত এটি একটি ‘বড় অপরাধ’ হিসেবে মন্তব্য করে দুদক মহাপরিচালক বলেন, তৃতীয় শ্রেণির একজন কর্মচারীর নামে গাড়িটি কীভাবে বরাদ্দ দেয়া হলো, এর সঙ্গে পিডিবি বা অন্য কোনো অফিসার জড়িত তা অনুসন্ধানের মাধ্যমে বের করা হবে। তখন সেই অনুসন্ধানের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে। এখানে পিডিবির কর্মকর্তাদের গাফিলতি আছে, অনুশাসনে ব্যর্থতা আছে।

এ ঘটনায় মামলার করার যথেষ্ট কারণ রয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা অনুসন্ধান করব। ওই কর্মচারীর সম্পদও খতিয়ে দেখা হবে। অনুসন্ধানের জন্য গাড়িটি দুদকে আনা হয়েছে। পরে পিডিবির কাছে গাড়িটি হস্তান্তর করা হয়। তবে অনুসন্ধান চলাকালীন কেউ গাড়িটি ব্যবহার করতে পারবেন না।

সূত্র জানায়, পিডিবির সিবিএর আরেক সিনিয়র নেতাও সংস্থাটির আরেকটি পাজেরো গাড়ি ব্যবহার করে আসছেন দীর্ঘদিন ধরে।

 

টাইমস/জেডটি

পুরান ঢাকায় ভয়াবহ আগুন

পুরান ঢাকায় ভয়াবহ আগুন

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। বুধবার রাত পৌনে ১১টার দিকে আগুনের সূত্রপাত। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২০ টি ইউনিট কাজ করছে।

বাংলাদেশের সব অর্জন আ.লীগ এনে দিয়েছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের সব অর্জন আ.লীগ এনে দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মানুষের যা কিছু অর্জন সেই অর্জনটুকু বাংলাদেশ আওয়ামী লীগ এনে দিয়েছে। বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একুশে পদক প্রদান-২০১৯ অনুষ্ঠানে তিনি এ কথা জানান। এসময় একুশের চেতনায় উজ্জীবিত হয়ে সবাই মিলে বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

নেতাকর্মীদের তোপের মুখে ফখরুল-মওদুদ

নেতাকর্মীদের তোপের মুখে ফখরুল-মওদুদ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের কর্মসূচি নিয়ে নেতাকর্মীদের তোপের মুখে পড়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। বুধবার বিকেলে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভায় এ ঘটনা ঘটেছে। অনুষ্ঠানের শেষে দর্শক সারিতে বসা বিএনপির কর্মী-সমর্থকরা দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও আন্দোলন কর্মসূচি নিয়ে কথা শুনতে চান। এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বক্তব্য দিচ্ছিলেন।

জাতীয়

২১ গুণীজনকে একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনকে একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনকে একুশে পদক-২০১৯ প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের এই পদক দেয়া হয়। বুধবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন।

জাতীয়

জাবিতে ছাত্রকে পেটাল ছাত্রী

জাবিতে ছাত্রকে পেটাল ছাত্রী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছেলে সহপাঠীকে মারধরের অভিযোগ উঠেছে এক ছাত্রীর বিরুদ্ধে। শুধু তাই নয়, ওই ছাত্রকে প্রাণনাশের হুমকিও দেয়া হয়েছে বলে জানা গেছে। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে এ ঘটনা ঘটেছে। ভুক্তভোগী ছাত্র ও অভিযুক্ত ছাত্রী দুজনই দর্শন বিভাগের প্রথম বর্ষের (৪৭ ব্যাচ) শিক্ষার্থী। বুধবার প্রক্টর বরাবর দেয়া এক লিখিত অভিযোগপত্র থেকে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

আন্তর্জাতিক

ভারতের জেলখানায় পাকিস্তানি বন্দিকে পিটিয়ে হত্যা

ভারতের জেলখানায় পাকিস্তানি বন্দিকে পিটিয়ে হত্যা

কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলার ঘটনায় পাকিস্তানি এক বন্দিকে পিটিয়ে হত্যা করেছেন ভারতীয় বন্দিরা। বুধবার সকালে রাজস্থানের জয়পুরের একটি জেলে এ ঘটনা ঘটেছে। জানা গেছে, সম্প্রতি হামলায় ৪৯ জন সিআরপিএফের জওয়ান নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে পাকিস্তানি ওই নাগরিককে হত্যা করা হয়েছে।

জাতীয়

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে পাঁচ বিভাগের ১২২ উপজেলায় ভোট হবে ৩১ মার্চ। বুধবার দুপুরে নির্বাচন ভবনে চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

জাতীয়

মালয়েশিয়ায় ভবনে আগুন, বাংলাদেশিসহ ছয়জন নিহত

মালয়েশিয়ায় ভবনে আগুন, বাংলাদেশিসহ ছয়জন নিহত

মালয়েশিয়ায় একটি ভবনে আগুন লেগে বাংলাদেশিসহ ছয় জন নিহত হয়েছেন। বুধবার ভোরে দেশটির ইপু-পেরাকের একটি ভবনে আগুন লাগে। এতে ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়। এ ঘটনায় আরও দুজন গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে।

পথিকৃৎ

তিতুমীর: ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী সৈনিক

তিতুমীর: ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী সৈনিক

তিতুমীর। যার প্রকৃত নাম সৈয়দ মীর নিসার আলী। ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী সৈনিক। উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ বীর যোদ্ধা। তিনি সবচেয়ে বেশি বিখ্যাত তার ঐতিহাসিক বাঁশের কেল্লার জন্য, যেখান থেকে তিনি তার অনুসারীদের নিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম গড়ে তুলেছিলেন। ২০০৪ সালে বিবিসির শ্রোতা জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালিদের তালিকায় তার স্থান ছিল ১১তম।