• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

কিশোরগঞ্জ-১: বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন সৈয়দা জাকিয়া

কিশোরগঞ্জ-১: বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন সৈয়দা জাকিয়া

নিজস্ব প্রতিবেদক, কিশোরগঞ্জ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

কিশোরগঞ্জ-১ আসনের পুনর্নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য হচ্ছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি।

গণতন্ত্রী পার্টির অ্যাডভোকেট ভুপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলন ও জাতীয় পার্টির মো. মোস্তাইন বিল্লাহ নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন।

সৈয়দা জাকিয়া বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলামের মেয়ে এবং আওয়ামী লীগের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসনমন্ত্রী প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন।

কিশোরগঞ্জ-১ আসনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুই প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার করেছেন। ডা. সৈয়দা জাকিয়া নূর লিপিকে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত ঘোষণার প্রক্রিয়া চলছে।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তাজুল ইসলাম জানান, দ্রুত গণবিজ্ঞপ্তি জারির মাধ্যমে বেসরকারিভাবে নির্বাচিত হওয়ার বিষয়টি জানানো হবে।

জেলা নির্বাচন কর্মকর্তা জানান, আজ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে গণতন্ত্রী পার্টির অ্যাডভোকেট ভুপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলন ও গতকাল শনিবার জাতীয় পার্টির মো. মোস্তাইন বিল্লাহ লিখিতভাবে প্রার্থিতা প্রত্যাহার করেন।

কিশোরগঞ্জ-১ আসন থেকে টানা পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অসুস্থ অবস্থায় নির্বাচিত হন তিনি।

কিন্তু শপথ নেওয়ার আগেই গত ৩ জানুয়ারি থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এ অবস্থায় আসনটি শূন্য ঘোষণা করে নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

 

টাইমস/এক্স

কেমিক্যাল গুদাম না সরানো দুঃখজনক: প্রধানমন্ত্রী

কেমিক্যাল গুদাম না সরানো দুঃখজনক: প্রধানমন্ত্রী

পুরান ঢাকা থেকে কেমিক্যাল গুদাম না সরানোকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কাজে তিনি সবাইকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন। শনিবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালের (ঢামেক) বার্ন ইউনিটে চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ ও আহতদের দেখতে গিয়ে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

ভারতে বিষাক্ত মদপানে মৃতের সংখ্যা বেড়ে ৮৪

ভারতে বিষাক্ত মদপানে মৃতের সংখ্যা বেড়ে ৮৪

ভারতের আসাম রাজ্যে বিষাক্ত মদপানে মৃতের সংখ্যা বেড়ে ৮৪ জন হয়েছে। অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন আরও দুইশ জন। শনিবার আসাম রাজ্য সরকারের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা রয়টার্সকে বলেছেন, প্রতি দশ মিনিট পরপরই তারা নতুন নতুন জায়গা মৃত্যুর খবর পাচ্ছেন।

ছাত্রদলের মনোনয়ন ফরম বিতরণ শুরু

ছাত্রদলের মনোনয়ন ফরম বিতরণ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের লক্ষ্যে মনোনয়ন ফরম বিতরণ করছে জাতীয়তাবাদী ছাত্রদল। শনিবার সকাল ১০টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়।

জাতীয়

চট্টগ্রাম ও কালিহাতীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

চট্টগ্রাম ও কালিহাতীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

চট্টগ্রামের ডবলমুরিং ও টাঙ্গাইলের কালিহাতীতে সড়ক দুর্ঘটনায় চারজন নিহত হয়েছেন। ডবলমুরিংয়ে শুক্রবার গভীর রাত ও কালিহাতীতে শনিবার ভোরে এ দুর্ঘটনা ঘটে। জানা যায়, চট্টগ্রামের ডবলমুরিং থানার দনিয়ালাপাড়ায় শুক্রবার গভীর রাতে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেল আরোহী বাবা ও ছেলে মারা গেছেন। তারা হলেন- মো. সগীর (৪২) ও মো. জোনায়েদ (১২)।

জাতীয়

প্রযুক্তি ও গুনগত শিক্ষা কর্মক্ষেত্র সৃষ্টি করে: পররাষ্ট্রমন্ত্রী

প্রযুক্তি ও গুনগত শিক্ষা কর্মক্ষেত্র সৃষ্টি করে: পররাষ্ট্রমন্ত্রী

প্রযুক্তি শিক্ষায় ও গুনগত শিক্ষায় যদি স্কুল কলেজের ছেলে-মেয়েরা শিক্ষিত হয় তবে তারা চাকরির জন্য বসে থাকবে না। বরং তারা নিজেরা চাকরি সৃষ্টি করে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

জাতীয়

১১ রোহিঙ্গা গ্রেফতার

১১ রোহিঙ্গা গ্রেফতার

কক্সবাজারের উখিয়ায় শরণার্থী ক্যাম্পে তিন জার্মান সাংবাদিকের উপর হামলার ঘটনায় ১১ রোহিঙ্গাকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার রাত ৮টা পর্যন্ত উখিয়ার কুতুপালং এলাকার লম্বাশিয়া ক্যাম্পসহ আশপাশের কয়েকটি ক্যাম্পে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

চাকরি

ফায়ার সার্ভিসে ১৮৫ জনের চাকরির সুযোগ

ফায়ার সার্ভিসে ১৮৫ জনের চাকরির সুযোগ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরে পাঁচটি পদের বিপরীতে ১৮৫ জনকে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।আগ্রহী প্রার্থীদের ৬ ও ৭ মার্চ নির্ধারিত স্থানে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞান ও প্রযুক্তি

অন্ধত্ব দূর করবে জিন থেরাপি

অন্ধত্ব দূর করবে জিন থেরাপি

অন্ধত্ব বা চোখের দৃষ্টিশক্তি হ্রাস মানুষের একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা। বিশেষ করে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি ক্রমেই হ্রাস পেতে থাকে। কিন্তু বিজ্ঞানীরা একটি নতুন জিন থেরাপি উদ্ভাবন করেছেন, যা দৃষ্টিশক্তি হ্রাস ও অন্ধত্ব প্রতিরোধে কাজ করবে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি অক্সফোর্ডের এক নারী যিনি বার্ধক্য জনিত অন্ধত্ব (এএমডি) সমস্যায় ভুগছিলেন, তার উপর এই থেরাপি সফলভাবে প্রয়োগ করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

ফায়ার বল: অত্যাধুনিক অগ্নিনির্বাপক প্রযুক্তি

ফায়ার বল: অত্যাধুনিক অগ্নিনির্বাপক প্রযুক্তি

বিশ্বে মানবসৃষ্ট দুর্ঘটনাগুলোর অন্যতম একটি অগ্নিকাণ্ড। বিশ্ব যত বেশি আধুনিক হয়েছে, এই দুর্ঘটনার প্রকৃতি ও ধ্বংসাত্মক প্রভাব তত বেড়েছে। আর সেই সঙ্গে আবিষ্কৃত হয়েছে আগুন নিয়ন্ত্রণের নানা প্রযুক্তি। এই প্রযুক্তির অন্যতম একটি নতুন সংযোজন ‘ফায়ার বল’। ফায়ার বল হচ্ছে আগুন নেভানোর জন্য ব্যবহৃত একটি অত্যাধুনিক অগ্নিনির্বাপক বল। কোথাও বড় ধরনের আগুন লাগলে সেখানে এই বল ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণ করা হয়। এতে আগুন দ্রুত নিয়ন্ত্রণ করা যায় এবং ব্যাপক ক্ষয়ক্ষতি প্রতিরোধ করা সম্ভব হয়।