• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

কৃত্রিম প্রজননের মাধ্যমে ঢেলা মাছের পোনা উৎপাদনে সাফল্য

কৃত্রিম প্রজননের মাধ্যমে ঢেলা মাছের পোনা উৎপাদনে সাফল্য

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ২৭ এপ্রিল ২০২১, ০১:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

সময়ের সাথে এখন বিলুপ্তির তালিকায় পুষ্টিসমৃদ্ধ ঢেলা মাছ। বাজারে মাঝে মাঝে পাওয়া গেলেও বিক্রি হয় অত্যন্ত চড়া দাম। তবে সুখবর হলে কৃত্রিম প্রজননের মাধ্যমে এবার ঢেলা মাছের পোনা উৎপাদনে সফল হয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) গবেষকেরা। এই সাফল্য বিলুপ্তপ্রায় ঢেলা মাছ রক্ষায় বড় ভূমিকা রাখবে বলে আশা করছেন তাঁরা।

ময়মনসিংহে অবস্থিত এই ইনস্টিটিউটের স্বাদুপানি গবেষণা কেন্দ্রে দুই বছর ধরে নিবিড় গবেষণার পর এই সফলতা অর্জিত হয়েছে। ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, কৃত্রিম প্রজননের মাধ্যমে প্রথমবারের মতো ঢেলা মাছের পোনা উৎপাদনে সফলতা পাওয়া গেছে। এই গবেষক দলে ছিলেন স্বাদু পানি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এইচ এম কোহিনুর, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শাহা আলী, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিনা ইয়াসমিন ও বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রবিউল আওয়াল।

তিনি আরও জানান, স্থানীয় ব্রহ্মপুত্র নদসহ বিভিন্ন উৎস থেকে ঢেলা মাছের পোনা সংগ্রহ করে কেন্দ্রের পুকুরে চাষ করা হয়। ঢেলা মাছের খাদ্য ও খাদ্যাভ্যাস পর্যবেক্ষণ করে সে অনুযায়ী খাবার সরবরাহ করা হয়। তা ছাড়া, বছরব্যাপী জিএসআই ও হিস্টোলজি পরীক্ষা করে ঢেলা মাছের সর্বোচ্চ প্রজনন মৌসুম নির্ধারণ করা হয়। হিস্টোলজি পরীক্ষায় দেখা যায় যে, ঢেলা মাছের সর্বোচ্চ প্রজনন মৌসুম হচ্ছে মে-জুন। তবে এপ্রিলের শেষ দিক থেকে প্রজননকাল শুরু হয়। ঢেলা মাছের ডিম ধারণক্ষমতা হচ্ছে প্রতি গ্রামে ৭০০ থেকে ৮০০টি।

ড. ইয়াহিয়া মাহমুদ আরও বলেন, গবেষণায় ১০ জোড়া ঢেলা মাছকে হরমোন প্রয়োগ করা হয়েছিল। হরমোন প্রয়োগের আট থেকে নয় ঘণ্টা পরে মাছগুলো ডিম ছাড়ে এবং ২২ ঘণ্টা পরে নিষিক্ত ডিম থেকে রেণু পোনা উৎপাদিত হয়। এ সময় ডিম নিষিক্ততার পরিমাণ ছিল প্রায় ৮০ শতাংশ। উৎপাদিত পোনা বর্তমানে ইনস্টিটিউটের স্বাদু পানি কেন্দ্রের হ্যাচারিতে প্রতিপালন করা হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, একসময় দেশের নদ-নদী ও হাওর-বিলে প্রচুর পরিমাণে ঢেলা মাছ পাওয়া যেত। পরবর্তী সময়ে জলবায়ু পরিবর্তন, অতি আহরণ ও জলাশয় সংকোচনের কারণে ঢেলা মাছের প্রজনন ও বিচরণ ক্ষেত্র বিনষ্ট হয়ে যায় এবং এ মাছটি বিলুপ্তির তালিকায় চলে আসে। ফলে ঢেলামাছ এখন প্রায় দুষ্প্রাপ্য এবং উচ্চমূল্যে বাজারে বিক্রি হয়। ইনস্টিটিউটে কৃত্রিম প্রজননের মাধ্যমে পোনা উত্পাদন প্রযুক্তি উদ্ভাবিত হওয়ায় ঢেলা মাছ সংরক্ষণ করা সম্ভব হবে এবং চাষের মাধ্যমে এর উৎপাদন বৃদ্ধি পাবে।

এর আগে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট গবেষণা পরিচালনা করে পাবদা, গুলশা, টেংরা, বৈরালীসহ ২৪টি দেশীয় ও বিলুপ্তপ্রায় মিঠা পানির মাছের প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন করেছে। ফলে এসব মাছের উত্পাদন ও প্রাপ্যতা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে পিয়ালী, কাজলী, বাতাসি, কাকিলা, রানি ও গাং টেংরাসহ আরো ১০টি মাছ নিয়ে গবেষণা চলছে।

 

টাইমস/এসজে

 

এক ফেরিতে যাত্রী ছিল পাঁচ হাজার!

এক ফেরিতে যাত্রী ছিল পাঁচ হাজার!

করোনা সংক্রমণ রোধে দুরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তারপরও ঈদে

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন (ভ্যারিয়েন্ট) শনাক্ত করা হয়েছে। শনিবার (৮

ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু

ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু

ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে একদিনে চার বাংলাদেশি প্রবাসীর মৃত্যু হয়েছে।

জাতীয়

সিরাজগঞ্জে দুরপাল্লার ২০০ যাত্রীবাহী বাস আটক

সিরাজগঞ্জে দুরপাল্লার ২০০ যাত্রীবাহী বাস আটক

নিষেধাজ্ঞা অমান্য করে ঢাকা থেকে যাত্রী নিয়ে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার উদ্দেশ্যে ছেড়ে আসা দুরপাল্লার ২০০ বাস আটক করেছে পুলিশ। শনিবার (৮ মে) যাত্রী নামিয়ে ঢাকা ফেরার পথে সিরাজগঞ্জে বাসগুলো আটক করা হয়।

রাজনীতি

ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলতে শিশু পার্ক বানিয়েছিল জিয়া : সেতুমন্ত্রী

ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলতে শিশু পার্ক বানিয়েছিল জিয়া : সেতুমন্ত্রী

রেসকোর্স ময়দানের ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলার জন্য জিয়াউর রহমান শিশু পার্ক বানিয়েছিল বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, রেসকোর্স ময়দানে প্রথম গাছ লাগিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এটিকে তিনিই উদ্যান বানিয়েছিলেন।

আন্তর্জাতিক

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের ওপর বোমা হামলা

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের ওপর বোমা হামলা

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ (৫৩) বোমা হামলার শিকার হয়েছেন। হামলায় মারাত্মকভাবে আহত হয়েছেন মোহাম্মদ নাশিদ। তার অবস্থা এখন সংকটাপন্ন।

জাতীয়

ঈদের ছুটি বাড়ানোর দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

ঈদের ছুটি বাড়ানোর দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

ঈদে ১০ দিনের ছুটির দাবিতে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তারা। এসময় বেতন-ভাতা পরিশোধ ও গণপরিবহন চালুর দাবিও জানিয়েছেন পোশাক কারখানার শ্রমিকরা।

জাতীয়

পাঁচ দফা দাবি না মানলে ঈদের দিন বিক্ষোভ : শাজাহান খান

পাঁচ দফা দাবি না মানলে ঈদের দিন বিক্ষোভ : শাজাহান খান

লকডাউনে ক্ষতিগ্রস্ত পরিবহন শ্রমিকদের সরকারি সহায়তাসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন সাবেক নৌপরিবহন মন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান। তিনি বলেছেন, ঈদের আগে দুরপাল্লার যাত্রীবাহী বাস চালু করা না হলে ঈদের দিন সারাদেশে বিক্ষোভ করা হবে।

বিনোদন

করোনায় আক্রান্ত কঙ্গনা রানাওয়াত

করোনায় আক্রান্ত কঙ্গনা রানাওয়াত

করোনায় আক্রান্ত হয়েছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। বর্তমানে তিনি নিজ বাসায় আইসোলেশনে রয়েছেন। ইনস্টাগ্রামে পোস্ট করে নিজের করোনা পজিটিভ হওয়ার খবর দিয়েছেন অভিনেত্রী নিজেই।