• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ভিয়েতনামের হ্যানয়ে

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক ভিয়েতনামের হ্যানয়ে

আন্তর্জাতিক ডেস্ক০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪১এএম, ঢাকা-বাংলাদেশ।

পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে দ্বিতীয়বারের মতো শীর্ষ বৈঠক ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার টুইটারে দেওয়া এক পোস্টে মার্কিন প্রেসিডেন্ট এই তথ্য জানিয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট টুইটে জানান, ‘আমার প্রতিনিধি একটি ফলপ্রসূ আলোচনার পর এইমাত্র উত্তর কোরিয়া ত্যাগ করেছেন। কিম জং-উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকের সময় ও তারিখ নির্ধারিত হয়েছে। বৈঠকটি আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত হবে।’

ট্রাম্প আরও বলেন, ‘আমি কিমকে দেখার অপেক্ষায় থাকলাম এবং শান্তির জন্যই এই এগোনো’।

এর আগে মঙ্গলবার স্টেট অব দি ইউনিয়নের বার্ষিক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ভিয়েতনামে ২৭-২৮ ফেব্রুয়ারি বৈঠকটি হবে বলে জানিয়েছিলেন। তবে সমাজতান্ত্রিক দেশটির কোন শহরে এ বৈঠক হবে, তা তিনি তখন ঘোষণা করেননি।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিশেষ দূত স্টিফেন বিয়েগান বুধবার থেকে শুক্রবার পর্যন্ত টানা তিনদিন উত্তর কোরিয়ার উচ্চ পর্যায়ের নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন।

বিয়েগানের সঙ্গে দুই নেতার শীর্ষ বৈঠকের ‘অগ্রবর্তী বিষয়াদি’ নিয়ে আলোচনা করেন উত্তর কোরিয়ার নেতা কিম হায়ক চোল। ট্রাম্প-কিম বৈঠকের আগে আগে মার্কিন দূত আবারও উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে পারেন বলে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে।

স্টেট ডিপার্টমেন্ট আরও বলেছে, বিয়েগান ও চোল ‘গত জুনে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উনের মধ্যকার বৈঠকে পারমাণবিক নিরস্ত্রীকরণে অগ্রগতি, মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার পরিবর্তিত সম্পর্কের রূপায়ণ এবং কোরীয় উপদ্বীপের স্থায়ী শান্তি প্রক্রিয়া নির্মাণ’ নিয়ে আলোচনা করেছেন।

এর আগে ২০১৮ সালের জুনে সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে আলোচনার সূত্রপাত হয়। পরে দক্ষিণ কোরিয়ার মধ্যস্থতায় এ নিয়ে দুই দেশের মধ্যে বেশ কয়েকবার আলোচনাও হয়েছে। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার দুই শীর্ষ নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

 

টাইমস/এইচইউ

পুরান ঢাকায় ভয়াবহ আগুন

পুরান ঢাকায় ভয়াবহ আগুন

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। বুধবার রাত পৌনে ১১টার দিকে আগুনের সূত্রপাত। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২০ টি ইউনিট কাজ করছে।

বাংলাদেশের সব অর্জন আ.লীগ এনে দিয়েছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের সব অর্জন আ.লীগ এনে দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মানুষের যা কিছু অর্জন সেই অর্জনটুকু বাংলাদেশ আওয়ামী লীগ এনে দিয়েছে। বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একুশে পদক প্রদান-২০১৯ অনুষ্ঠানে তিনি এ কথা জানান। এসময় একুশের চেতনায় উজ্জীবিত হয়ে সবাই মিলে বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

নেতাকর্মীদের তোপের মুখে ফখরুল-মওদুদ

নেতাকর্মীদের তোপের মুখে ফখরুল-মওদুদ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের কর্মসূচি নিয়ে নেতাকর্মীদের তোপের মুখে পড়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। বুধবার বিকেলে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভায় এ ঘটনা ঘটেছে। অনুষ্ঠানের শেষে দর্শক সারিতে বসা বিএনপির কর্মী-সমর্থকরা দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও আন্দোলন কর্মসূচি নিয়ে কথা শুনতে চান। এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বক্তব্য দিচ্ছিলেন।

জাতীয়

২১ গুণীজনকে একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনকে একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

২১ গুণীজনকে একুশে পদক-২০১৯ প্রদান করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের এই পদক দেয়া হয়। বুধবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন।

জাতীয়

জাবিতে ছাত্রকে পেটাল ছাত্রী

জাবিতে ছাত্রকে পেটাল ছাত্রী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছেলে সহপাঠীকে মারধরের অভিযোগ উঠেছে এক ছাত্রীর বিরুদ্ধে। শুধু তাই নয়, ওই ছাত্রকে প্রাণনাশের হুমকিও দেয়া হয়েছে বলে জানা গেছে। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে এ ঘটনা ঘটেছে। ভুক্তভোগী ছাত্র ও অভিযুক্ত ছাত্রী দুজনই দর্শন বিভাগের প্রথম বর্ষের (৪৭ ব্যাচ) শিক্ষার্থী। বুধবার প্রক্টর বরাবর দেয়া এক লিখিত অভিযোগপত্র থেকে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

আন্তর্জাতিক

ভারতের জেলখানায় পাকিস্তানি বন্দিকে পিটিয়ে হত্যা

ভারতের জেলখানায় পাকিস্তানি বন্দিকে পিটিয়ে হত্যা

কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলার ঘটনায় পাকিস্তানি এক বন্দিকে পিটিয়ে হত্যা করেছেন ভারতীয় বন্দিরা। বুধবার সকালে রাজস্থানের জয়পুরের একটি জেলে এ ঘটনা ঘটেছে। জানা গেছে, সম্প্রতি হামলায় ৪৯ জন সিআরপিএফের জওয়ান নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে পাকিস্তানি ওই নাগরিককে হত্যা করা হয়েছে।

জাতীয়

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট

চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে পাঁচ বিভাগের ১২২ উপজেলায় ভোট হবে ৩১ মার্চ। বুধবার দুপুরে নির্বাচন ভবনে চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

জাতীয়

মালয়েশিয়ায় ভবনে আগুন, বাংলাদেশিসহ ছয়জন নিহত

মালয়েশিয়ায় ভবনে আগুন, বাংলাদেশিসহ ছয়জন নিহত

মালয়েশিয়ায় একটি ভবনে আগুন লেগে বাংলাদেশিসহ ছয় জন নিহত হয়েছেন। বুধবার ভোরে দেশটির ইপু-পেরাকের একটি ভবনে আগুন লাগে। এতে ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়। এ ঘটনায় আরও দুজন গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে।

পথিকৃৎ

তিতুমীর: ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী সৈনিক

তিতুমীর: ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী সৈনিক

তিতুমীর। যার প্রকৃত নাম সৈয়দ মীর নিসার আলী। ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী সৈনিক। উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ বীর যোদ্ধা। তিনি সবচেয়ে বেশি বিখ্যাত তার ঐতিহাসিক বাঁশের কেল্লার জন্য, যেখান থেকে তিনি তার অনুসারীদের নিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম গড়ে তুলেছিলেন। ২০০৪ সালে বিবিসির শ্রোতা জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালিদের তালিকায় তার স্থান ছিল ১১তম।