• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

টিকার কাঁচামালে নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি ভারতের আহ্বান

টিকার কাঁচামালে নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি ভারতের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক২০ এপ্রিল ২০২১, ০১:২৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা উৎপাদনের কাঁচামাল রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। তবে বিষয়ে জানতে চাইলে কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউস।

মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম ন্যাশনাল হেরাল্ডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল সোমবার দুই বার এ বিষয়ে জানতে চাওয়া হয়। প্রথমবার সকালে হোয়াইট হাউসের কোভিড-১৯ ব্রিফিংয়ে এবং দ্বিতীয়বার প্রেসসচিব জেন পিসাকির সংবাদ সম্মেলনে। কিন্তু কোনো উত্তর দেয়নি হোয়াইট হাউস।

ভারতের সেরাম ইনস্টিটিউটের বলছে, বাইডেন প্রশাসন কোভিড ভ্যাকসিন তৈরিতে প্রয়োজনীয় কাঁচামালের রপ্তানি ঠেকিয়ে রেখেছে। তারা ইতোমধ্যে প্রেসিডেন্ট বাইডেনকে অনুরোধ করেছেন এ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য।

গতকাল সকালে হোয়াইট হাউসের কোভিড-১৯ রেসপন্স টিমের সংবাদ সম্মেলনে কোন কাঁচামালগুলোর কথা বলা হচ্ছে বা বিষয়টি সমাধানের কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চান এক সাংবাদিক। তবে এ ব্যাপারে কোন তথ্য নাই বলে জানান যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি ও সংক্রামক ব্যাধি ইনস্টিটিউটের পরিচালক ড. অ্যান্থনি ফাউচি ও হোয়াইট হাউসের কোভিড-১৯ রেসপন্স দলের জ্যেষ্ঠ উপদেষ্টা ড. অ্যান্ডি স্ল্যাসিট।

স্ল্যাসিট বলেন, নিশ্চিতভাবে জেনে রাখবেন যে আমরা মহামারির বৈশ্বিক হুমকিগুলোকে গুরুত্ব সহকারে নিচ্ছি। আমরা কোভ্যাক্সের তহবিল জোগান দেওয়ার ক্ষেত্রে শীর্ষস্থানীয় ভূমিকা পালন করেছি, আমরা অসংখ্য দ্বিপাক্ষিক ভ্যাকসিন স্থানান্তরে অংশ নিয়েছি এবং আমরা খুব ভালো করে ও গুরুত্ব সহকারে এসব জটিল বিষয়গুলো নিয়ে কাজ করছি। নির্দিষ্ট তথ্যসহ আমরা পরে আপনার প্রশ্নের উত্তর দেবো।’

পরে পিসাকির সংবাদ সম্মেলনের সময়ও একই ধরনের আরেকটি প্রশ্ন করা হয়।

পিসাকি বিশ্ব বাণিজ্য সংস্থায় দেওয়া মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন টাইয়ের একটি বক্তব্যের উদাহরণ দেন। তিনি বলেন, ‘উন্নত ও উন্নয়নশীল বিশ্বের মাঝে ভ্যাকসিনের প্রাপ্তি সংক্রান্ত অসমতাগুলো একেবারেই গ্রহণযোগ্য নয়। বর্তমান সংকটের মুখে ভিন্নধর্মী নেতৃত্ব, যোগাযোগ ও সৃজনশীলতা প্রয়োজন। তবে, আমাদের মূল লক্ষ্য হচ্ছে মহামারিকে নিয়ন্ত্রণে আনার জন্যে কার্যকর কর্মপন্থা খুঁজে বের করা। আমাদের হাতে পরবর্তী কাজের তালিকা অথবা নির্দিষ্ট সময়সীমা নেই। কিন্তু, আমরা অনেকগুলো বিকল্প নিয়ে কাজ করছি’, যোগ করেন পিসাকি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ নামে ভারতে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট। তারা দৈনিক ২০ লাখ ডোজের বেশি ভ্যাকসিন উৎপাদন করছে। এই প্রতিষ্ঠানটিই বাংলাদেশসহ আশপাশের দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহ করছে। কিন্তু, করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে চাহিদা বেড়ে যাওয়ায় দেশটি ভ্যাকসিন রপ্তানিতে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে। অন্যান্য দেশে ভ্যাকসিন সরবরাহে দেরি করায় ইতোমধ্যে সেরাম ইনস্টিটিউটকে আইনি নোটিশও পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। চলমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রকে কাঁচামাল রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ করেছে সেরাম।

 

টাইমস/এসজে

এক ফেরিতে যাত্রী ছিল পাঁচ হাজার!

এক ফেরিতে যাত্রী ছিল পাঁচ হাজার!

করোনা সংক্রমণ রোধে দুরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তারপরও ঈদে

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন (ভ্যারিয়েন্ট) শনাক্ত করা হয়েছে। শনিবার (৮

ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু

ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু

ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে একদিনে চার বাংলাদেশি প্রবাসীর মৃত্যু হয়েছে।

জাতীয়

সিরাজগঞ্জে দুরপাল্লার ২০০ যাত্রীবাহী বাস আটক

সিরাজগঞ্জে দুরপাল্লার ২০০ যাত্রীবাহী বাস আটক

নিষেধাজ্ঞা অমান্য করে ঢাকা থেকে যাত্রী নিয়ে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার উদ্দেশ্যে ছেড়ে আসা দুরপাল্লার ২০০ বাস আটক করেছে পুলিশ। শনিবার (৮ মে) যাত্রী নামিয়ে ঢাকা ফেরার পথে সিরাজগঞ্জে বাসগুলো আটক করা হয়।

রাজনীতি

ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলতে শিশু পার্ক বানিয়েছিল জিয়া : সেতুমন্ত্রী

ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলতে শিশু পার্ক বানিয়েছিল জিয়া : সেতুমন্ত্রী

রেসকোর্স ময়দানের ঐতিহাসিক স্মৃতি মুছে ফেলার জন্য জিয়াউর রহমান শিশু পার্ক বানিয়েছিল বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, রেসকোর্স ময়দানে প্রথম গাছ লাগিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এটিকে তিনিই উদ্যান বানিয়েছিলেন।

আন্তর্জাতিক

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের ওপর বোমা হামলা

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের ওপর বোমা হামলা

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ (৫৩) বোমা হামলার শিকার হয়েছেন। হামলায় মারাত্মকভাবে আহত হয়েছেন মোহাম্মদ নাশিদ। তার অবস্থা এখন সংকটাপন্ন।

জাতীয়

ঈদের ছুটি বাড়ানোর দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

ঈদের ছুটি বাড়ানোর দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

ঈদে ১০ দিনের ছুটির দাবিতে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তারা। এসময় বেতন-ভাতা পরিশোধ ও গণপরিবহন চালুর দাবিও জানিয়েছেন পোশাক কারখানার শ্রমিকরা।

জাতীয়

পাঁচ দফা দাবি না মানলে ঈদের দিন বিক্ষোভ : শাজাহান খান

পাঁচ দফা দাবি না মানলে ঈদের দিন বিক্ষোভ : শাজাহান খান

লকডাউনে ক্ষতিগ্রস্ত পরিবহন শ্রমিকদের সরকারি সহায়তাসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন সাবেক নৌপরিবহন মন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান। তিনি বলেছেন, ঈদের আগে দুরপাল্লার যাত্রীবাহী বাস চালু করা না হলে ঈদের দিন সারাদেশে বিক্ষোভ করা হবে।

বিনোদন

করোনায় আক্রান্ত কঙ্গনা রানাওয়াত

করোনায় আক্রান্ত কঙ্গনা রানাওয়াত

করোনায় আক্রান্ত হয়েছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। বর্তমানে তিনি নিজ বাসায় আইসোলেশনে রয়েছেন। ইনস্টাগ্রামে পোস্ট করে নিজের করোনা পজিটিভ হওয়ার খবর দিয়েছেন অভিনেত্রী নিজেই।