• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫

ফুসফুস ক্যান্সারের পূর্ব লক্ষণ

ফুসফুস ক্যান্সারের পূর্ব লক্ষণ

স্বাস্থ্য ডেক্স০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৪৫এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বব্যাপী মরণব্যাধি রোগসমূহের অন্যতম ফুসফুসের ক্যান্সার। গ্লোবোকন-২০১৮ এর তথ্য মতে বিশ্বব্যাপী ১৮৫টি দেশে ৩৬ ধরণের ক্যান্সার রোগী রয়েছে। এদের মধ্যে ভারতীয় উপমহাদেশে অতি সাধারণ ক্যান্সারসমূহের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে ফুসফুসের ক্যান্সার।

এছাড়া বাংলাদেশে মৃত্যুহারের জন্য দায়ী রোগসমূহের মধ্যে অন্যতম হচ্ছে ফুসফুসের ক্যান্সার।

যেহেতু ফুসফুস ক্যান্সারের লক্ষণের সঙ্গে যক্ষ্মার উপসর্গের সাদৃশ্য রয়েছে, তাই অনেক সময় যথা সময়ে ফুসফুসের ক্যান্সার সনাক্তকরণ সম্ভব হয় না। এজন্য যারা ধূমপান করেন তাদের ফুসফুস ক্যান্সারের উপসর্গের ব্যাপারে সতর্ক থাকা উচিত।

সেইসঙ্গে উপসর্গ দেখার পরপরই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। কারণ ফুসফুসের ক্যান্সার তখনই নিরাময় করা সম্ভব, যখন এটা প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা যায়।

তাই ফুসফুস ক্যান্সার যাতে প্রাথমিক পর্যায়েই প্রতিরোধ করা যায়, সেজন্য এর উপসর্গ সম্পর্কে যথেষ্ট ধারণা রাখতে হবে। ফুসফুস ক্যান্সারের প্রধান উপসর্গগুলো হলো-

দীর্ঘস্থায়ী কাশি: একটানা দীর্ঘদিন কাশি থাকলে তা ফুসফুস ক্যান্সারের পূর্বলক্ষণ হিসেবে মনে করা হয়। এজন্য দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরীক্ষা করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শ্বাস-প্রশ্বাসে সমস্যা: ফুসফুস ক্যান্সারের অন্যতম আরেকটি উপসর্গ হলো শ্বাস-প্রশ্বাসে জটিলতা। বিভিন্ন সময়ে পর্যাপ্ত শক্তি ও মনোবলের অভাবে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হতে পারে। একটানা দীর্ঘদিন শ্বাসকষ্ট হলে কিংবা শ্বাস-প্রশ্বাস অস্বাভাবিক মনে হলে অবশ্যই দ্রুত ডাক্তার দেখানো উচিত।

বুকে ব্যথা: সাধারণত ফুসফুসের ক্যান্সার থেকে বুকে ব্যথা দেখা দেয়। তাই একটানা দীর্ঘদিন বুকে ব্যথা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

খাবারে অনীহা: সাধারণত ফুসফুসে ক্যান্সার হলে রোগীর খাবারে অরুচি ও অনীহা দেখা দেয়। তাই দীর্ঘদিন ধরে খাবারে অরুচি সমস্যা দেখা দিলে কোনোভাবেই এটাকে অবহেলা করা উচিত নয়।

অপ্রত্যাশিত ওজন হ্রাস: দৈনন্দিন খাদ্যাভাস কিংবা শরীরচর্চায় কোনো পরিবর্তন না থাকা সত্ত্বেও যদি দেহের ওজন অস্বাভাবিকভাবে কমে যায়, তবে দ্রুত পরীক্ষা করা উচিত। কারণ এটা ফুসফুস ক্যান্সারের অন্যতম লক্ষণ।

দুর্ভাগ্যক্রমে, সচেতনতার অভাবে আমাদের দেশে অধিকাংশ সময়ই চূড়ান্ত পর্যায়ে চলে যাওয়ার পর ফুসফুস ক্যান্সার সনাক্ত করা হয়। ফলে অধিকাংশ সময়ই এসব রোগীদের সম্পূর্ণ নিরাময় সম্ভব হয় না। কারণ প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা না গেলে ফুসফুস ক্যান্সার নিরাময় করা সম্ভব নয়।

সুতরাং কারো মধ্যে উপরের উপসর্গসমূহের কোনো একটি পাওয়া গেলে তাকে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

 

টাইমস/এএইচ/জিএস 

কেমিক্যাল গুদাম না সরানো দুঃখজনক: প্রধানমন্ত্রী

কেমিক্যাল গুদাম না সরানো দুঃখজনক: প্রধানমন্ত্রী

পুরান ঢাকা থেকে কেমিক্যাল গুদাম না সরানোকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কাজে তিনি সবাইকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন। শনিবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালের (ঢামেক) বার্ন ইউনিটে চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ ও আহতদের দেখতে গিয়ে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

ভারতে বিষাক্ত মদপানে মৃতের সংখ্যা বেড়ে ৮৪

ভারতে বিষাক্ত মদপানে মৃতের সংখ্যা বেড়ে ৮৪

ভারতের আসাম রাজ্যে বিষাক্ত মদপানে মৃতের সংখ্যা বেড়ে ৮৪ জন হয়েছে। অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন আরও দুইশ জন। শনিবার আসাম রাজ্য সরকারের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা রয়টার্সকে বলেছেন, প্রতি দশ মিনিট পরপরই তারা নতুন নতুন জায়গা মৃত্যুর খবর পাচ্ছেন।

ছাত্রদলের মনোনয়ন ফরম বিতরণ শুরু

ছাত্রদলের মনোনয়ন ফরম বিতরণ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের লক্ষ্যে মনোনয়ন ফরম বিতরণ করছে জাতীয়তাবাদী ছাত্রদল। শনিবার সকাল ১০টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়।

জাতীয়

চট্টগ্রাম ও কালিহাতীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

চট্টগ্রাম ও কালিহাতীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

চট্টগ্রামের ডবলমুরিং ও টাঙ্গাইলের কালিহাতীতে সড়ক দুর্ঘটনায় চারজন নিহত হয়েছেন। ডবলমুরিংয়ে শুক্রবার গভীর রাত ও কালিহাতীতে শনিবার ভোরে এ দুর্ঘটনা ঘটে। জানা যায়, চট্টগ্রামের ডবলমুরিং থানার দনিয়ালাপাড়ায় শুক্রবার গভীর রাতে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেল আরোহী বাবা ও ছেলে মারা গেছেন। তারা হলেন- মো. সগীর (৪২) ও মো. জোনায়েদ (১২)।

জাতীয়

প্রযুক্তি ও গুনগত শিক্ষা কর্মক্ষেত্র সৃষ্টি করে: পররাষ্ট্রমন্ত্রী

প্রযুক্তি ও গুনগত শিক্ষা কর্মক্ষেত্র সৃষ্টি করে: পররাষ্ট্রমন্ত্রী

প্রযুক্তি শিক্ষায় ও গুনগত শিক্ষায় যদি স্কুল কলেজের ছেলে-মেয়েরা শিক্ষিত হয় তবে তারা চাকরির জন্য বসে থাকবে না। বরং তারা নিজেরা চাকরি সৃষ্টি করে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

জাতীয়

১১ রোহিঙ্গা গ্রেফতার

১১ রোহিঙ্গা গ্রেফতার

কক্সবাজারের উখিয়ায় শরণার্থী ক্যাম্পে তিন জার্মান সাংবাদিকের উপর হামলার ঘটনায় ১১ রোহিঙ্গাকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার রাত ৮টা পর্যন্ত উখিয়ার কুতুপালং এলাকার লম্বাশিয়া ক্যাম্পসহ আশপাশের কয়েকটি ক্যাম্পে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

চাকরি

ফায়ার সার্ভিসে ১৮৫ জনের চাকরির সুযোগ

ফায়ার সার্ভিসে ১৮৫ জনের চাকরির সুযোগ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরে পাঁচটি পদের বিপরীতে ১৮৫ জনকে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।আগ্রহী প্রার্থীদের ৬ ও ৭ মার্চ নির্ধারিত স্থানে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞান ও প্রযুক্তি

অন্ধত্ব দূর করবে জিন থেরাপি

অন্ধত্ব দূর করবে জিন থেরাপি

অন্ধত্ব বা চোখের দৃষ্টিশক্তি হ্রাস মানুষের একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা। বিশেষ করে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি ক্রমেই হ্রাস পেতে থাকে। কিন্তু বিজ্ঞানীরা একটি নতুন জিন থেরাপি উদ্ভাবন করেছেন, যা দৃষ্টিশক্তি হ্রাস ও অন্ধত্ব প্রতিরোধে কাজ করবে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি অক্সফোর্ডের এক নারী যিনি বার্ধক্য জনিত অন্ধত্ব (এএমডি) সমস্যায় ভুগছিলেন, তার উপর এই থেরাপি সফলভাবে প্রয়োগ করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

ফায়ার বল: অত্যাধুনিক অগ্নিনির্বাপক প্রযুক্তি

ফায়ার বল: অত্যাধুনিক অগ্নিনির্বাপক প্রযুক্তি

বিশ্বে মানবসৃষ্ট দুর্ঘটনাগুলোর অন্যতম একটি অগ্নিকাণ্ড। বিশ্ব যত বেশি আধুনিক হয়েছে, এই দুর্ঘটনার প্রকৃতি ও ধ্বংসাত্মক প্রভাব তত বেড়েছে। আর সেই সঙ্গে আবিষ্কৃত হয়েছে আগুন নিয়ন্ত্রণের নানা প্রযুক্তি। এই প্রযুক্তির অন্যতম একটি নতুন সংযোজন ‘ফায়ার বল’। ফায়ার বল হচ্ছে আগুন নেভানোর জন্য ব্যবহৃত একটি অত্যাধুনিক অগ্নিনির্বাপক বল। কোথাও বড় ধরনের আগুন লাগলে সেখানে এই বল ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণ করা হয়। এতে আগুন দ্রুত নিয়ন্ত্রণ করা যায় এবং ব্যাপক ক্ষয়ক্ষতি প্রতিরোধ করা সম্ভব হয়।