• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭

দাঁতে ব্যথার ঘরোয়া সমাধান

দাঁতে ব্যথার ঘরোয়া সমাধান

স্বাস্থ্য ডেস্ক০৪ এপ্রিল ২০২১, ০৯:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

দাঁত সুস্থ ও সবল রাখতে নিয়মিত ব্রাশ করা ও দাঁতের যত্ন নেয়া প্রয়োজন। দাঁত সুস্থ না থাকলে অনেক উপসর্গ হিসেবে দাঁত ব্যথা করে, দাঁত শিরশির করে।

দাঁতে ব্যথা এমনিতেই বিরক্তিকর, বিশেষ করে রাতের সময় দাঁতে ব্যথা উঠলে তা অনেক সময় অসহ্য হয়ে ওঠে। দাঁতে ব্যথার কারণে ঘুমেরও ব্যঘাত ঘটে।

তবে বেশ কিছু ঘরোয়া নিরাময়ের মাধ্যমে খুব সহজেই এই সমস্যার সমাধান করা যেতে পারে।

ব্যথার ওষুধ
সাধারণ ব্যথার ওষুধ গ্রহণ করলে মৃদু থেকে মাঝারি মাত্রার দাঁত ব্যথা কমে যায়। এক্ষেত্রে অ্যাসিটামিনোফেন ও ইবুপ্রুফেন জাতীয় ওষুধ ভাল কাজ করে। তবে ডাক্তারের পরামর্শ ব্যাতীত ব্যথার ওষুধ খাওয়া উচিত নয়।

বরফ ব্যবহার করতে পারেন
ঠাণ্ডা কিছু প্রয়োগ করলে দাঁতে ব্যথা কমে। এক্ষেত্রে চোয়ালের যে পাশে ব্যথা সে দিকটায় আইসব্যাগ (বরফভর্তি ব্যাগ) ব্যবহার করতে পারেন।

লবণ পানি দিয়ে কুলকুচি করা যেতে পারে
উষ্ণ পানিতে লবণ মিশিয়ে কুলি করা দাঁত ব্যথা কমানোর একটি বহুল প্রচলিত ঘরোয়া সমাধান। লবণে প্রাকৃতিক ব্যাকটেরিয়া বিরোধী উপাদান থাকে যা দাঁতে ব্যথা কমাতে সহায়তা করে।

পিপারমিন্ট চা
পিপারমিন্ট চা পান করলে বা পিপারমিন্ট আছে এমন কিছু খেলে সাময়িক ভাবে দাঁতে ব্যথার উপশম হয়। গবেষকদের মতে পিপারমিন্টে অ্যান্টিঅক্সিডেন্ট ও ব্যাকটেরিয়া বিরোধী উপাদান রয়েছে।

রসুন
রসুন খুব সহজলভ্য একটি রসনা উপাদান। রসুনে বিদ্যমান শক্তিশালী ব্যাকটেরিয়া বিরোধী উপাদান ক্যাভেডি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে যা দাঁতের জন্য অত্যন্ত উপকারী। রসুনের কোয়া চিবিয়ে যে দাঁতে ব্যথা হচ্ছে সেটির চারপাশে রেখে দিলে ব্যথা কমে যায়।

উচু বালিশে মাথা রাখলে কিছুটা উপশম হতে পারে
অনেকের ক্ষেত্রে উচু বালিশে মাথা রেখে শুয়ে থাকলে কিছুটা উপশম হতে পারে। এর ফলে মাথায় রক্ত চলাচল কম হয় এবং ব্যথার অনুভূতি কমে আসে।

এছাড়াও হাইডোজেন পারঅক্সাইড মিশ্রিত মাউথ ওয়াশ ব্যবহার বা দাঁতে ব্যথার মলম ব্যবহার করা যেতে পারে। তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে


টাইমস/এনজে

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

জাতীয়

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

ঢাকার সাভারের আশুলিয়ায় একটি তৈরী পোশাক কারখানার গুদামে অগ্নিকাণ্ড ঘটেছে। শনিবার সকালে আশুলিয়ার জিরাবো এলাকার সিলভার এ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার সপ্তম তলার গুদামে এ অগ্নিকাণ্ড ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

উক্তি প্রতিদিন

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি বা শেখ সাদি ছিলেন মধ্যযুগের গুরুত্বপূর্ণ ফার্সি কবিদের অন্যতম। ফারসিভাষী দেশের বাইরেও তিনি সমান সমাদৃত।