• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭

করোনা চিকিৎসায় মনোক্লোনাল অ্যান্টিবডি ব্যবহারের অগ্রগতি কতদূর?  

করোনা চিকিৎসায় মনোক্লোনাল অ্যান্টিবডি ব্যবহারের অগ্রগতি কতদূর?   

স্বাস্থ্য ডেস্ক০৩ এপ্রিল ২০২১, ০৯:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বজুড়ে আবারও বাড়তে শুরু করেছে কোভিড-১৯ মহামারীর প্রকোপ। ইতিমধ্যে বিভিন্ন দেশে টিকা তৈরি হয়েছে এবং সীমিত পরিসরে টিকাদান কর্মসূচিও চলমান। তারপরেও কোন কিছুতেই যেন ঠেকিয়ে রাখা যাচ্ছে না করোনা ভাইরাসের নতুন এই সংস্করণকে।

কোভিড-১৯ প্রতিরোধে বেশ কয়েকটি টিকা তৈরি হলেও, টিকা গ্রহণের পরেও আক্রান্ত হওয়ার ঘটনাও ঘটছে। অন্যদিকে রোগটি চিকিৎসায় সর্বজন স্বীকৃত কার্যকরী তেমন কোনও পদ্ধতি বা ঔষধের খোঁজ মেলেনি এখনও। সব মিলিয়ে দেশে দেশে বেড়ে চলেছে মৃত্যুহার।

তবে কোভিড-১৯ চিকিৎসায় মনোক্লোনাল অ্যান্টিবডি ব্যবহার ইতিমধ্যে জন মানুষের মধ্যে আশার আলো জ্বালিয়ে দিচ্ছে। গত বছরের অক্টোবরে এই চিকিৎসা পদ্ধতিটি বিভিন্ন গণমাধ্যমে ব্যাপক আলোচিত হয়েছিল। বিশেষত, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের চিকিৎসায় এটি ব্যবহারের পর তা বিশ্বজুড়ে গণমাধ্যমের মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে।

মনোক্লোনাল অ্যান্টিবডি কি?

আমাদের দেহে যখন কোন রোগ বা ভাইরাসের আক্রমণ ঘটে তখন প্রাকৃতিক ভাবেই আমাদের দেহে এক ধরণের অ্যান্টিবডি উৎপন্ন হয় যা সেই বিশেষ রোগ বা ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। আর মনোক্লোনাল অ্যান্টিবডি হলো ল্যাবরেটরিতে তৈরি প্রাকৃতিক অ্যান্টিবডির অনুকৃতি।

কোভিড-১৯ এর অ্যান্টিবডি কতটা কার্যকর?

বিভিন্ন গবেষণায় দেখা গেছে কোভিড-১৯ আক্রান্ত মানুষের দেহে এক ধরণের বিশেষ অ্যান্টিবডি তৈরি হয়। যা পরবর্তীকালে প্রায় ৫-৭ মাস কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম। আশার কথা হলো এই ধরণের অ্যান্টিবডি বিজ্ঞানীরা তাদের ল্যাবরেটরিতেও তৈরি করতে পারেন।

এটি অবশ্য একেবারে নতুন কিছু নয়, এর আগে বিজ্ঞানীরা এইচআইভি ও ইবোলা প্রতিরোধেও মনোক্লোনাল অ্যান্টিবডির ব্যবহার করেছেন।

মনোক্লোনাল অ্যান্টিবডি উৎপাদন প্রক্রিয়া কতদূর?

ইতিমধ্যে বিশ্বজুড়ে বেশ কিছু স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এই ধরণের মনোক্লোনাল অ্যান্টিবডি তৈরি করতে শুরু করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে জরুরি প্রয়োজনে এসব অ্যান্টিবডি ব্যবহারের অনুমতিও প্রদান করেছে।

বর্তমানে উৎপাদিত হচ্ছে এমন মনোক্লোনাল অ্যান্টিবডির মধ্যে ইলি লিলি এন্ড কোম্পানির তৈরি বামলানিভিমাব ও এস্তেসেভিমাব, রিজেনেরোভের আরইজিএন-সিওভি-২ ও রাশিয়ান প্রতিষ্ঠান বায়োক্যাডের তৈরি ল্যাভিলিমাব প্রভৃতি উল্লেখযোগ্য।

তবে পৃথিবীর নানা প্রান্তে নতুন নতুন কোভিড-১৯ ভাইরাসের স্ট্রেইন আবিষ্কৃত হওয়ায় এইসব মনোক্লোনাল অ্যান্টিবডি ভাইরাসটির সবগুলি স্ট্রেইনের বিরুদ্ধেই সমান ভাবে কার্যকর হবে কিনা তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে সংশয় দেখা দিয়েছে। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

 

টাইমস/এনজে

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

জাতীয়

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

ঢাকার সাভারের আশুলিয়ায় একটি তৈরী পোশাক কারখানার গুদামে অগ্নিকাণ্ড ঘটেছে। শনিবার সকালে আশুলিয়ার জিরাবো এলাকার সিলভার এ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার সপ্তম তলার গুদামে এ অগ্নিকাণ্ড ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

উক্তি প্রতিদিন

“মনুষ্যত্বের শিক্ষাটাই চরম শিক্ষা”

“মনুষ্যত্বের শিক্ষাটাই চরম শিক্ষা”

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সঙ্গীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, কণ্ঠশিল্পী ও দার্শনিক।