• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

স্বাস্থ্য

দাঁত দেখে মানসিক স্বাস্থ্য নির্ণয়

দাঁত দেখে মানসিক স্বাস্থ্য নির্ণয়

দাঁত প্রত্নতত্ত্ববিদদের প্রাচীন সভ্যতাগুলো সম্পর্কে ধারণা দেয়। দাঁতের গঠন ও বৈশিষ্ট্য দেখে বিজ্ঞানীরা বলতে পারেন যে, প্রাচীন সভ্যতাগুলোর খাদ্যাভাস, জীবনযাপন ও মৃত্যুর কারণ কী ছিল। কিন্তু নতুন একটি গবেষণায় দেখা গেছে যে, মুখমণ্ডলের অস্থি কিংবা দাঁত আমাদের ভবিষ্যৎ সম্পর্কেও বিস্তারিত বলে দিতে পারে। বিশেষ করে, বিজ্ঞানীরা দেখেছেন যে, দাঁত হতাশা, উদ্বেগ, বাইপোলার ডিসঅর্ডার, সিজোফ্রেনিয়া ইত্যাদি মানসিক স্বাস্থ্য জটিলতা সম্পর্কে পূর্বাভাস দেয়। ম্যাসাচুসেটস জেনারেল...

চকলেট কতটা স্বাস্থ্যকর?

চকলেট কতটা স্বাস্থ্যকর?

চকলেট আমাদের সবার কাছেই খুব প্রিয় একটি খাবার। কমবেশ আমরা সবাই চকলেটের ভক্ত। বিশেষ করে শিশুদের বেলায় চকলেট সবচেয়ে জনপ্রিয় খাদ্য। তবে আমরা অনেকেই হয়তো জানি না যে, এটা স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? এদিকে বিভিন্ন গবেষণায়ও এ নিয়ে মিশ্র ফলাফল পাওয়া গেছে। তাই আমাদের সুস্বাস্থ্যের জন্য অবশ্যই জানা উচিত যে চকলেট কতটা স্বাস্থ্যকর?

যেভাবে চিনি খাওয়া কমাবেন

যেভাবে চিনি খাওয়া কমাবেন

আমাদের দৈনন্দিন খাদ্যাভাসে চিনি একটি অপরিহার্য উপাদান। সাধারণত আমরা যেসব প্রক্রিয়াজাত খাবার খাই তার অধিকাংশতেই চিনি ব্যবহৃত হয়ে থাকে। আবার অনেক খাবার আছে যাতে চিনির বিকল্প বিভিন্ন মিষ্টিকারক উপাদান ব্যবহার করা হয়। অথচ আমরা সবাই জানি যে, অতিরিক্ত চিনি স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

হার্ট সুস্থ রাখে সুসম্পর্ক

হার্ট সুস্থ রাখে সুসম্পর্ক

অনেক আগে থেকেই এটা মনে করা হয় যে, মানুষের স্নেহ, ভালোবাসা, রাগ, অনুরাগ, ইত্যাদির উৎস হচ্ছে হার্ট। এই ধারণাটির শুরু হয়েছিল প্রাচীন মিশরীয় ও গ্রীকদের মধ্যে। উদাহরণস্বরূপ, এরিস্টটল মনে করতেন মানুষের মন রয়েছে হার্টে। সেই বিবেচনায় মানুষের চিন্তা, চেতনা, আবেগ, অনুভূতি ইত্যাদির উদ্ভব হয় হার্টের বায়ো মেকানিক্যাল পাম্প থেকে। নিউ ইয়র্কের কার্ডিওলজিস্ট ও গবেষক ড. সন্দ্বীপ জুহার এটার নাম দিয়েছেন ‘ম্যাটাফোরিক্যাল হার্ট’।

ইনফেকশন প্রতিরোধে ঘুম

ইনফেকশন প্রতিরোধে ঘুম

ঘুম মানব দেহের অভ্যন্তরীণ রোগ প্রতিরোধকারী কোষের সক্ষমতা বৃদ্ধি করে, যা ইনফেকশন প্রতিরোধে সাহায্য করে। সম্প্রতি জার্নাল অব এক্সপেরিমেন্টাল মেডিসিনে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে। গবেষকরা দেখেছেন যে, রোগ প্রতিরোধকারী ‘টি কোষ’ এর কার্যকারিতা ও সক্ষমতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ঘুম। ‘টি কোষ’ এমন একটি সাদা রক্ত কোষ, যা মানব দেহের অভ্যন্তরে ইনফেকশন প্রতিরোধে কাজ করে

দীর্ঘজীবী হতে যেসব খাবার পরিহার করবেন

দীর্ঘজীবী হতে যেসব খাবার পরিহার করবেন

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে, অতিমাত্রায় প্রক্রিয়াজাত খাবার গ্রহণ মানুষের আয়ু কমিয়ে দেয়। গবেষকরা দেখেছেন, আলট্রা-প্রসেসড খাদ্য গ্রহণ প্রতি ১০ শতাংশ বৃদ্ধির ফলে মৃত্যুর ঝুঁকি ১৪ শতাংশ বৃদ্ধি পায়। অতিমাত্রায় প্রক্রিয়াজাত খাবার মানুষের দৈনন্দিন জীবনের বিভিন্ন অভ্যাসকেও প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, অতিমাত্রায় প্রক্রিয়াজাত খাবার গ্রহণের ফলে ধূমপানে আগ্রহ, ব্যায়ামে অনীহাসহ নানা সমস্যা তৈরি হয়।