• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

পথিকৃৎ

তিতুমীর: ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী সৈনিক

তিতুমীর: ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী সৈনিক

তিতুমীর। যার প্রকৃত নাম সৈয়দ মীর নিসার আলী। ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী সৈনিক। উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ বীর যোদ্ধা। তিনি সবচেয়ে বেশি বিখ্যাত তার ঐতিহাসিক বাঁশের কেল্লার জন্য, যেখান থেকে তিনি তার অনুসারীদের নিয়ে ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম গড়ে তুলেছিলেন। ২০০৪ সালে বিবিসির শ্রোতা জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালিদের তালিকায় তার স্থান ছিল ১১তম। ১৭৮২ সালের ২৭ জানুয়ারি পশ্চিম বঙ্গের চব্বিশ...

ড. শামসুজ্জোহা : ৬৯’র প্রেরণার প্রতীক

ড. শামসুজ্জোহা : ৬৯’র প্রেরণার প্রতীক

যে কয়টি সংখ্যা বা সাল বাঙ্গালির হৃদয়ের গভীরে চিরদিন বিরাজ করে তার অন্যতম একটি ঊনসত্তর। এটি বাঙালির কাছে খুব পরিচিত এবং বিখ্যাত একটি সংখ্যা। কেবল সংখ্যাই নয়, এটি বাঙ্গালির কাছে এক অন্যতম প্রেরণার উৎস। ১৯৬৯ সালের ঐতিহাসিক গণঅভ্যুত্থান ছিল বাংলার স্বাধীনতা সংগ্রামের এক মাইল ফলক। আর এই ঐতিহাসিক সংগ্রামের এক বীর সৈনিক শহীদ ড. শামসুজ্জোহা। গণ-অভ্যুত্থান চলাকালে ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি পাকিস্তানি সেনাদের গুলিতে তিনি শাহাদাত বরণ করেন।

জোয়ান অব আর্ক: এক ফরাসি বীর কন্যার গল্প

জোয়ান অব আর্ক: এক ফরাসি বীর কন্যার গল্প

জোয়ান অব আর্ক। এক ফরাসি বীর যোদ্ধা, সেনাপতি ও বিপ্লবী। ব্রিটিশ আগ্রাসনের বিরুদ্ধে ফ্রান্সকে বিজয়ী করতে অগ্রণী ভূমিকা রেখেছিলেন এই বীর কন্যা। ইতিহাসের এই শহীদ মহানায়িকার বীরত্বেই ঐতিহাসিক শতবর্ষব্যাপী যুদ্ধে ফ্রান্সের কাছে ইংল্যান্ড পরাজিত হয়। ১৪১২ সালে ফ্রান্সের উত্তর-পূর্বে ডমরেমি অঞ্চলে এক দরিদ্র কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন জোয়ান অব আর্ক। বাবা জেক এর খামার থেকে তিনি কৃষি কাজ শেখেন এবং মা ইসাবেলর কাছ থেকে শেখেন সেলাইর কাজ।

মীরাবাঈ: এক কৃষ্ণপ্রেমিক নারীর গল্প

মীরাবাঈ: এক কৃষ্ণপ্রেমিক নারীর গল্প

মীরাবাঈ। একজন বিখ্যাত ঋষি ও কৃষ্ণপ্রেমিক নারী। যিনি তার পুরো জীবনকে শ্রীকৃষ্ণের জন্য উৎসর্গ করেছিলেন। নিজ পরিবার থেকে শত বাঁধা-বিপত্তি আসার পরও তিনি অত্যন্ত ধার্মিকভাবে জীবনযাপন করেছিলেন। শ্রীকৃষ্ণের প্রেমে রচনা করেছেন অসংখ্য ভজন সংগীত, যা তাকে আজও অমর করে রেখেছে।

বিগ বি: বলিউডের শাহেনশাহ

বিগ বি: বলিউডের শাহেনশাহ

পৃথিবীতে যারা সফলতার চূড়ান্ত শিখরে আরোহণ করেছেন তাদের কেউই সোনার চামচ মুখে নিয়ে জন্মগ্রহণ করেন নি। তাদের কারোরই সফলতার পথ মসৃণ ছিল না। ক্যারিয়ারের পদে পদে তারা নানা প্রতিকূলতার সম্মুখীন হয়েছিলেন। কখনো কখনো চরম দুর্দিনে কেটেছে তাদের জীবন। কিন্তু কখনো তারা হাল ছেড়ে দেন নি।

রোনাল্ড রিগ্যান: অভিনেতা থেকে প্রেসিডেন্ট

রোনাল্ড রিগ্যান: অভিনেতা থেকে প্রেসিডেন্ট

রোনাল্ড রিগ্যান। আমেরিকার একজন বিখ্যাত রাজনীতিবিদ ও রাষ্ট্রনেতা। মূলত তিনি ছিলেন তুমুল জনপ্রিয় একজন অভিনেতা। একসময় জড়িয়ে পড়েন রাজনীতিতে। তারপর ৪০তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পা রাখেন হোয়াইট হাউসে।